১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

নন্দিতা রায়, নয়াদিল্লি: লোকসভায় পাস হল এনআইএ সংশোধনী বিল। কিন্তু, সে ক্ষেত্রে অনিবার্যভাবে উঠে এল পোটা ও টাডার প্রসঙ্গ! বিলটি নিয়ে সোমবার লোকসভায় আলোচনার সময় বিরোধীদের একাংশ সংশোধিত আইনটি ‘অপব্যবহারের’ আশঙ্কা প্রকাশ করেন। সেই সূত্রেই প্রিভেনশন অফ টেররিস্ট অ্যাক্টিভিটিস অ্যাক্ট (পোটা) এবং টেররিস্ট অ্যান্ড ডিসরাপটিভ অ্যাক্টিভিটিস (প্রিভেনশন) অ্যাক্ট (টাডা)-র প্রসঙ্গ উঠে আসে। সেক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই ব্যাপারে আশ্বাস দেওয়ার পাশাপাশি দাবি করেন, অপব্যবহারের জন্য পোটা বা টাডা প্রত্যাহার হয়নি। তা ছিল রাজনৈতিক সিদ্ধান্ত। তিনি এই ব্যাপারে কেন্দ্রের পূর্ববর্তী কংগ্রেস সরকারকে আক্রমণ করেন।

[আরও পড়ুন: হনুমান মূর্তির জন্য আড়াই কেজির সোনার মুকুট উপহার দিলেন যোগী আদিত্যনাথ]

এদিন বিরোধীদের একাংশের আপত্তি সত্ত্বেও লোকসভায় পাস হয়ে গিয়েছে এনআইএ সংশোধনী বিল। বিরোধীদের অভিযোগের জবাবে শাহ বলেন, “এই আইনের ব্যবহার সন্ত্রাসবাদকে খতম করার জন্য করা হবে। তবে এটা দেখা হবে না কোন ধর্মের ব্যক্তি তা করেছে। যে কেউই হোক না কেন সে যদি অপরাধ করে থাকে এই আইনে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। কখনওই এই আইনের অপব্যবহার করা হবে না এবিষয়ে আমি সংসদকে আশ্বস্ত করছি।” তিনি আরও বলেন, “অনেকেই বলেছেন অপব্যবহারের জন্য পোটা, টাডা তুলে দিতে হয়েছে। পোটা তার জন্য তুলে দেওয়া হয়নি। ভোটব্যাংক বাঁচানোর জন্য তুলে দেওয়া হয়েছে। পোটার কোনও অপব্যহার হয়নি। সন্ত্রাসবাদীদের মনে ভয় ছিল এই আইনের। কিন্তু ২০০৪ সালে ইউপিএ সরকার ক্ষমতায় আসার পরে মন্ত্রিসভার প্রথম বৈঠকে তা তুলে দেওয়ার জন্য প্রস্তাব নেওয়া হয়। আমি মনে করি, সেটা একটা রাজনৈতিক পদক্ষেপ ছিল। আমাদের কোনও আপত্তি নেই রাজনৈতিক পদক্ষেপ নিতেই পারেন। কিন্তু সংসদের ব্যবহার রাজনীতির জন্য করবেন না। এমন কথা বলবেন না যে পোটা অপব্যবহার হয়েছে।” শাহর বক্তব্যে আপত্তি জানিয়েছে কংগ্রেস।

লোকসভায় তৃণমূলের মুখ্য সচেতক কল্যাণ বন্দ্যোপাধ্যায় বিলটির আলোচনায় অংশগ্রহণ করে বিদেশে তদন্ত করার যে অধিকার এনআইএকে দেওয়া হয়েছে তাতে পাকিস্তান রাজি হয়েছে কি না, সে বিষয়ে জানতে চান। লোকসভায় বাজেটের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের আলোচনার সময়ে বিলটিকে আনার সমালোচনা করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। এদিন শাহর সঙ্গে এদিন তীব্র বাদানুবাদে জড়িয়েছেন সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি।

[আরও পড়ুন: সাইবার সন্ত্রাসের তদন্তেও এবার এনআইএ, লোকসভায় পাশ সংশোধনী বিল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং