১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স-এ বিস্ফোরণে মৃত্যু তরুণ গবেষকের

Published by: Sulaya Singha |    Posted: December 5, 2018 8:15 pm|    Updated: December 5, 2018 8:15 pm

Researcher killed in IISc

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সে (আইআইএসসি) আচমকা বিস্ফোরণে প্রাণ হারালেন তরুণ গবেষক। গুরুতর আহত আরও তিনজন।

বুধবার বেলা ২ টো ২০ মিনিট নাগাদ হঠাতই ল্যাবরেটরির ভিতর থেকে বিকট শব্দ শোনা যায়। পুলিশের প্রাথমিক ধারণা, একটি হাইড্রোজেন সিলিন্ডার ফেটে বিস্ফোরণ হয়েছে। যে বিস্ফোরণ এতটাই তীব্র ছিল যে সেখানে উপস্থিত চার ইঞ্জিনিয়ারের মধ্যে একজন প্রায় ২০ ফুট দূরে ছিটকে গিয়ে পড়েন। আইআইএসসি-র নিরাপত্তা বিভাগে প্রধান এম আর চন্দ্রশেখর জানান, এই বিস্ফোরণে ঘটনাস্থলেই মৃত্যু হয় ৩২ বছরের মনোজ কুমারের। বাকি তিনজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভরতি করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, আহত গবেষক অথুল্যা উদর কুমার, নরেশ কুমার এবং কার্তিক শেনয়ের অবস্থা এখনও আশঙ্কাজনক। শরীরের বেশ কিছু অংশ পুড়ে গিয়েছে তাঁদের। ভেঙেছে হাড়ও। অস্ত্রোপচারের পর বিশেষ পর্যবেক্ষণ বা ইনসেনটিভ কেয়ারে রাখা হয়েছে তাঁদের।

[মোদি জমানায় তরতরিয়ে বাড়ছে গোমাংস রপ্তানি, বিশ্বে দ্বিতীয় স্থানে ভারত]

এমন ঘটনায় প্রতিষ্ঠান চত্বরে ছড়িয়েছে তীব্র আতঙ্ক। এসিপি নিরঞ্জন রাজ উরস জানান, প্রাথমিকভাবে সিলিন্ডার ফেটেই বিস্ফোরণ হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে ঠিক কীভাবে এমন ঘটনা ঘটল তা খতিয়ে দেখছে ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি।

১৯০৯ সালে প্রতিষ্ঠিত ইনস্টিটিউট অফ সায়েন্স দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্বমানের গবেষক ও ইঞ্জিনিয়ার তৈরি হয়েছেন এখান থেকেই। নিহত মনোজ এবং আহত তিন ইঞ্জিনিয়ার সুপার-ওয়েভ টেকনোলজি প্রাইভেট লিমিটেডের হয়ে কাজ করছিলেন। কিন্তু এমন ঘটনায় তাঁদের গবেষণা অসম্পূর্ণই থেকে গেল। প্রতিষ্ঠানের তরুণ গবেষকের মৃত্যুতে শোকাহত অধ্যাপক ও পড়ুয়ারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে