১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তিন বছরে সর্বোচ্চ, মধ্যবিত্তের চাপ বাড়িয়ে ফের রেপো রেট বৃদ্ধি রিজার্ভ ব্যাংকের

Published by: Anwesha Adhikary |    Posted: September 30, 2022 11:47 am|    Updated: September 30, 2022 1:38 pm

Reserve Bank of India increased repo rate to 50 basis point | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক (RBI)। শুক্রবার ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ার কথা ঘোষণা করা হয়েছে। ফলে রেপো রেট (Repo Rate) বৃদ্ধির হার গত তিন বছরে সর্বোচ্চ ৫.৯ শতাংশে গিয়ে দাঁড়াল। ফলে ঋণের উপরে সুদের হার আরও বাড়ল। ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ, সকলেই সমস্যায় পড়বেন বলে অনুমান বিশেষজ্ঞদের। 

গত কয়েকদিন ধরে টাকার দামে রেকর্ড পতন হওয়ার পরে রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্ত প্রত্যাশিতই ছিল। শুক্রবার আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হল সুদের হার। বিশ্ববাজারে অস্থিরতার সঙ্গে পাল্লা দিয়ে দেশের অর্থনীতিতে স্থিতাবস্থা বজায় রাখার কারণেই রেপো রেট বাড়াতে বাধ্য হয়েছে আরবিআই।

[আরও পড়ুন: পুজোর মুখে সামান্য স্বস্তি আমজনতার , স্বল্প সঞ্চয়ে সুদের হার বাড়াল কেন্দ্র]

জানা গিয়েছে, রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি কমিটির বৈঠকে সকল সদস্যই রেপো রেট বাড়ানোর পক্ষেই সওয়াল করেছেন। প্রসঙ্গত, চলতি বছরের মে মাস থেকে এখনও পর্যন্ত ১৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। চলতি বছরে মুদ্রাস্ফীতির হার ৫.৪ শতাংশ ছুঁয়েছে, যার পরিমাণ আরবিআইয়ের উর্ধ্বসীমা পার করে গিয়েছে।

তবে মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে গিয়ে সেই সাধারণ মানুষের উপরেই আর্থিক চাপ বাড়ছে। বাড়ি, গাড়ির ঋণের উপরে সুদের হার টানা বেড়ে চলেছে। তবে আন্তর্জাতিক পরিস্থিতির সঙ্গে পাল্লা দিতে এছাড়া পথ খোলা নেই। টাকার দামের পতনের জন্য বিরোধীদের আক্রমণের মুখে পড়ছে কেন্দ্র। সব মিলিয়ে নিজেদের অবস্থান সুরক্ষিত করতে বারবার ঋণের সুদ বাড়িয়ে চলেছে কেন্দ্র। অন্যদিকে, সরকারের জনপ্রিয়তা বাড়িয়ে তোলার জন্য স্বল্প সঞ্চয়ের কিছু প্রকল্পে সুদের হার সামান্য বাড়িয়েছে কেন্দ্র। তবে উৎসবের মরশুমে সাধারণ মানুষের কোনও সুবিধাই হল না, মত বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: কংগ্রেসের সভাপতি নির্বাচনে ‘নাটক’ অব্যাহত, মনোনয়ন জমা দেবেন মল্লিকার্জুন খাড়গে!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে