BREAKING NEWS

২৫ চৈত্র  ১৪২৬  বুধবার ৮ এপ্রিল ২০২০ 

Advertisement

বিবাহবিচ্ছেদেই শেষ নয় সন্তানের দায়িত্ব, নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Bishakha Pal |    Posted: February 19, 2020 10:28 am|    Updated: February 19, 2020 10:28 am

An Images

ফাইল ফটো

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: বিয়ে ভেঙে যাওয়া মানেই পিতা-মাতার দায়িত্ব শেষ হওয়া যাওয়া নয়। সন্তানের দায়িত্ব নেওয়া সংক্রান্ত মামলায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। মঙ্গলবার বিচারপতি এ এম খানউইলকার এবং বিচারপতি অজয় রাস্তোগির বেঞ্চ একটি মামলায় পর্যবেক্ষণে বলেছে, পিতা-মাতার এই বিচ্ছেদের ফলে সব থেকে বেশি প্রভাব পড়ে সন্তানের উপর। সেক্ষেত্রে সেই শিশুটির অধিকারকেও গুরুত্ব দেওয়া পর্যন্ত।

এদিন বিচারপতিদের বেঞ্চ জানায়, “এটা ঠিক যে, শিশুটির অধিকারকেও মর্যাদা দিতে হবে। যেহেতু সে বাবা-মা দু’জনেরই ভালবাসা পাওয়ার অধিকার রাখে। বিবাহ ভেঙে যাওয়া মানেই পিতা-মাতার দায়িত্ব শেষ হয়ে যাওয়া নয়। একটি বিবাহ বিচ্ছেদের ফল সবথেকে বেশি ভুগতে হয় শিশুটিকেই।”

[ আরও পড়ুন: মিসাইলের যন্ত্রাংশের পর উদ্ধার স্যাটেলাইট ফোন, গুজরাট উপকূলে ঘনীভূত রহস্য ]

আদালত এদিন সাফ করে দেয়, ‘চাইল্ড কাস্টোডি’ সংক্রান্ত মামলায় শিশুটির কল্যাণের উপর বেশি গুরুত্ব দেওয়া হয় এবং তাই যদি হয় সেক্ষেত্রে ‘টেকনিক্যাল’ বিষয়বস্তুকে গ্রহণ নাও করতে পারে আদালত। তবে দু’পক্ষের মতামতকে গুরুত্ব দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়ে দেয় আদালত। আদালতের মতে, বিবাহ সংক্রান্ত বিবাদের ক্ষেত্রে প্রথমে কথা বলে বা মধ্যস্থতার মাধ্যমে বিষয়টিকে মিটিয়ে নেওয়াই সবথেকে ভাল উপায়। কিন্তু তাতেও না হলে তবেই আদালতে বিষয়টি নিয়ে যাওয়া উচিত বলে এদিন পর্যবেক্ষণে জানিয়েছে শীর্ষ আদালত। এদিন রায়ে জানানো হয়, আদালত সবসময় চায় দুই পক্ষই বসে আলোচনার মাধ্যমে এই বিবাদ মিটিয়ে ফেলুক।

[ আরও পড়ুন: এবার কাশ্মীরি পণ্ডিতদের জন‌্য দশটি উপনগরী, আশ্বাস অমিত শাহর ]

Advertisement

Advertisement

Advertisement