Advertisement
Advertisement
EVM-VVPAT

খতিয়ে দেখা হোক ভিভিপ্যাট-রায়, সুপ্রিম কোর্টে পুনর্বিবেচনার আর্জি দায়ের আবেদনকারীর

১০০ শতাংশ ভিভিপ্যাট গণনার আবেদন খারিজ করেছিল সুপ্রিম কোর্ট।

Review petition at Supreme Court on verdict of EVM VVPAT

ছবি: সংগৃহীত

Published by: Anwesha Adhikary
  • Posted:May 14, 2024 12:45 pm
  • Updated:May 14, 2024 12:59 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: ১০০ শতাংশ ভিভিপ্যাট গণনার রায় পুনর্বিবেচনা করার আবেদন দাখিল হল সুপ্রিম কোর্টে। সোমবার এই ‌রিভিউ পিটিশন দাখিল করেছেন‌ অরুণকুমার আগরওয়াল নামে জনৈক আবেদনকারী।

নরেন্দ্র মোদি জমানা শুরু হওয়ার পরবর্তী সময়ে বিভিন্ন নির্বাচনে ইভিএম কারচুপির অভিযোগ তুলে এসেছে বিরোধীরা। সমাজের অন্যান্য মাধ্যম থেকেও বিভিন্ন বিজ্ঞানী ও গবেষক রীতিমতো প্রমাণ দিয়ে দেখিয়েছেন অতি সহজেই ইভিএমে কারচুপি করা যায়। এই নিয়ে আগেই আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। গত ২৬ এপ্রিল বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ সমস্ত ইভিএমের ফলের সঙ্গে ভিভিপ্যাটের (VVPAT) কাগজ মিলিয়ে দেখার আবেদন খারিজ করে দিয়েছিলেন।

Advertisement

[আরও পড়ুন: সন্দেশখালি মামলা: ‘নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত’ চাই, সুপ্রিম কোর্টে মামলা দায়ের মহিলাদের]

সেই নির্দেশ পুনরায় খতিয়ে দেখার আবেদন করে অরুণের বক্তব্য, ২৬ এপ্রিলের সুপ্রিম কোর্টের রায় ছিল ত্রুটিপূর্ণ। আবেদনে বলা হয়েছে, ফল প্রকাশে দেরি হওয়ার যে কথা বলা হয়েছে, তা ঠিক নয়। ইভিএমের সঙ্গে ‌ভিভিপ্যাটের স্লিপ মেলানোর জন্য শুধু জনবল দ্বিগুণ করতে হবে। একইসঙ্গে বলা হয়েছে ভোট গণনা সিসিটিভির নজরদারিতে হলেই কোনও হেরফের হলে তাও ধরা পড়ে যাবে। ১৮ মে শুরু হচ্ছে সুপ্রিম কোর্টের (Supreme Court) দেড় মাসের গরমের ছুটি। তার আগে আদৌ এই আবেদন খতিয়ে দেখা হয় কিনা, সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

Advertisement

[আরও পড়ুন: রেলের জমিতে বেআইনি বিলবোর্ড! মুম্বইয়ে হোর্ডিং ভেঙে মৃত বেড়ে ১৪

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ