BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার করোনা আক্রান্তদের চিকিৎসা করবে রোবট, অভিনব উদ্যোগ রেলের

Published by: Monishankar Choudhury |    Posted: June 20, 2020 3:02 pm|    Updated: June 20, 2020 3:02 pm

Robot 'Rail Mitra' to treat coronavirus infected people

সুব্রত বিশ্বাস: দেশে ক্রমেই বাড়ছে করোনার প্রকোপ। কিছুতেই থামানো যাচ্ছে না এই মারণ রোগের দাপট। আক্রান্তদের চিকিৎসা করতে গিয়ে বহু চিকিৎসকের শরীরে থাবা বসিছেয়ে নোভেল করোনা ভাইরাস। তাই এবার আক্রান্তদের চিকিৎসার জন্য নয়া রোবট বানিয়েছে ভারতীয় রেল।

[আরও পড়ুন:ভারত-চিন সংঘর্ষের আবহে রাশিয়া যাচ্ছেন রাজনাথ, তুঙ্গে জল্পনা]

করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে না এসে পরিষেবা দেওয়ার জন্য এই নয়া রোবটটি তৈরি করেছে তিরুবনন্তপুরম রেল। মাত্র কুড়ি হাজার টাকা মূল্যের এই রোবোটটির নাম ‘রেল মিত্র’। আপৎকালীন পরিস্থিতিতে এটিকে বাণিজ্যিকভাবে বাজারে আনতে পারে রেল। আক্রান্ত রোগীকে ওষুধ, জল-সহ প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেবে এই রোবট। রোগীর ব্যবহৃত প্লেট, বোতল, মাস্ক ও অন্য সামগ্রী সংগ্রহ করে নিয়ে যেতে পারবে। করোনা হাসপাতাল ও কোয়ারেন্টাইন সেন্টারে এই রোবট নিরাপদে ব্যবহার করা যাবে। অতি বেগুনি রশ্মি সম্বলিত চেম্বারে এই রশ্মির দ্বারা ব্যবহৃত সামগ্রী জীবাণু মুক্ত করা যাবে। পাশাপাশি ফ্লোরকে জীবাণু মুক্ত করতে রয়েছে স্প্রে সিস্টেম। এছাড়া নিচেও এই রশ্মির ব্যবহারের ব্যবস্থা রয়েছে। যা দিয়ে ফ্লোর জীবাণু মুক্ত হবে। এছাড়া হাত স্যানিটাইজ করার জন্য রোবটে স্বয়ংক্রিয় ব্যবস্থা রয়েছে। যাতে ০.৭৫ সেকেন্ড হাত স্যানিটাইজ করা যাবে। ৩৬০ ডিগ্রির আইপি ক্যামেরা রয়েছে। যার মাধ্যমে দুর থেকে নিয়ন্ত্রনকারী যোগাযোগ রক্ষা করতে পারবেন। ছ’কেজি ওজনের এই রোবটে ব্যবহৃত এই বেগুনি রশ্মি স্বয়ংক্রিয় ভাবে নিয়ন্ত্রিত হবে। রুমের বাইরে এলে এই রশ্মি ছড়ানো বন্ধ করে দেবে ‘রেল মিত্র’।

তিরুবনন্তপুরম রেলবিভাগ থেকে রেলমন্ত্রী সবাই এই রোবটের তারিফ করেছে। ‘রেল মিত্র’ রোবটটির আগামী দিনে বিপণন করা হতে পারে বলেও রেল ইঙ্গিত দিয়েছে। রোবটের ডিজাইন ও নির্মাতা আর নিধিজ। তিনি সিগন্যাল এন্ড টেলিকম বিভাগের জুনিয়র ইঞ্জিনিয়ার। তাঁর এই কাজে করোনা চিকিৎসায় আরও একধাপ এগিয়ে গিয়ে সংক্রমণ অনেকটাই ঠেকানো যাবে বলে মনে করা হচ্ছে। 

[আরও পড়ুন: কাশ্মীরে পাকিস্তানের অস্ত্র বোঝাই ড্রোন, গুলি করে নামল ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে