BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভাঁড়ারে টানের আশঙ্কা, কোভিড পরিস্থিতিতে আরপিএফের বদলিতে ক্ষোভ বাড়ছে রেলের অন্দরে

Published by: Sucheta Sengupta |    Posted: May 30, 2021 9:22 pm|    Updated: May 30, 2021 9:22 pm

RPF transfer in Indian Rail may arise new economic crisis | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: রেলে চরম অর্থ সংকট। তারই মধ্যে আরপিএফের (RPF) বদলিকে কেন্দ্র করে তীব্র সমালোচনা শুরু হয়েছে। পূর্ব রেলের কয়েক হাজার আরপিএফকে বদলি করা শুরু হয়েছে। কোভিড পরিস্থিতিতে এই বদলি নিয়ে যেমন সংশয় দেখা দিয়েছে, তেমনই এই সময়ে রেলের আর্থিক দুর্দশার মধ্যে বদলি হয়ে যাওয়া আরপিএফ কর্মীদের ‘ট্রান্সফার অ্যালায়েন্স’ (Transfer allowance) দিতে হবে কোটি কোটি টাকা। এই ঘাটতি কীভাবে পূরণ হবে তা নিয়ে যথেষ্ট চিন্তিত রেলের অর্থ দপ্তর। যদিও পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, রেল বোর্ডের নির্দেশে এই বদলি। আধাসামরিক এই কর্মীদের নির্ধারিত সময়ে বদলি করা হয় কেন্দ্রীয় সরকারেরর আইন অনুযায়ী। এজন্য বরাদ্দকৃত অর্থও দেবে রেল।

রেল বোর্ডের (Indian Rail) নির্দেশে কোভিডের কারণে ৩০ জুন পর্যন্ত আরপিএফদের বদলি স্থগিত রাখা হয়েছে। এর মধ্যেই পূর্ব রেলের আরপিএফ বিভাগ কর্মীদের বদলি শুরু করেছে। প্রথমেই সদর দপ্তরের প্রায় ১০০০ আরপিএফ কর্মীকে বদলি করেছে রেল। এরপর ডিভিশনগুলিতে আরও কয়েক হাজার বদলি সংগঠিত হবে। আরপিএফ জওয়ান থেকে ইন্সপেক্টর পদের বদলি কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে আগামী জুলাই থেকে। কোভিড পরিস্থিতিতে এই বদলি কার্যকর করা নিয়ে চরম বিতর্ক শুরু হয়েছে।

[আরও পড়ুন: চিকিৎসক, করোনা রোগীদের মনোবল বাড়াতে PPE কিট পরে হাসপাতালে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী]

আরপিএফ কর্মীদের অভিযোগ, কোভিডের (COVID-19) সঙ্গে সঙ্গে জুলাই মাসে বদলির অর্থ কর্মীদের চরম সংকটের মুখে ঠেলে দেওয়া। মার্চ থেকে শিক্ষাক্ষেত্রে সেশন শুরু হয়, ফলে জুলাই মাসে বদলি কার্যকর হওয়ায় সন্তানদের স্কুল-কলেজে ভরতি সমস্যা দেখা দেবে। এছাড়াও এই বদলি রেলকে যে সমস্যার দিকে ঠেলে দেবে তা, আর্থিক ক্ষেত্রে রেলকে আরও দুর্বল করবে। বদলিতে কর্মীদের এক মাসের বেসিক ট্রান্সফার অ্যালাউন্স হিসাবে দিতে হবে। অর্থাৎ জওয়ানদের ত্রিশ-চল্লিশ হাজার টাকা হলেও আধিকারিকদের মাথা পিছু প্রায় ৬০-৭০ হাজার টাকা গুনতে হবে বদলি ভাতা হিসেবে। এছাড়া বদলি কার্যকর করার সময় দশ দিনের ছুটি দিতে হবে প্রতিটি কর্মীকে। এটাও এই সংকটজনক পরিস্থিতিতে ফ্রন্টলাইন কর্মীদের ক্ষেত্রে বিশেষ অসুবিধার।

[আরও পড়ুন: ‘মাসে একবার অনর্থক কথা বলে করোনাকে রোখা যাবে না’, মোদিকে বিঁধলেন রাহুল]

এছাড়া বদলির প্রক্রিয়া নিয়েও অভিযোগ তুলেছেন আরপিএফ কর্মীরা। অভিযোগ, শহরতলি বা গ্রামাঞ্চলে পোস্টেড কর্মীরা বিভিন্ন ভাতা শহরাঞ্চল থেকে অনেক কম পান। এরপরেও নন সিটি এলাকাকে জেলা সিটি এলাকা দেখিয়ে আরপিএফ কর্মীদের বদলি করা হয়েছে। এটা চূড়ান্ত বেআইনি বলে মনে করেন তাঁরা। পূর্ব রেলের তরফে মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, বদলি প্রক্রিয়ায় বোর্ড নীতি নির্ধারণ করে দেয়। ফলে কোথায় কাকে বদলি করা হবে, তা নিয়ে কিছু করার নেই তাঁদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement