BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাক অধিকৃত কাশ্মীরের শরণার্থীদের জন্য ২ হাজার কোটির প্যাকেজ মোদির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 12, 2017 11:41 am|    Updated: September 12, 2017 11:41 am

Rs 2000 crore allocated for POJK refugees: Rajnath Singh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর সমস্যা মেটাতে সবরকম রাস্তা খোলা রাখতে চাইছে কেন্দ্র। চারদিনের কাশ্মীর সফরে গিয়ে এই বার্তা বার বার দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সেই বার্তার রেশ ধরেই এবার কাশ্মীরের যুবকদের সামনে কর্মসংস্থানের ইঙ্গিত দিলেন তিনি। তাঁর বক্তব্যে উঠে এল উন্নয়নের প্রসঙ্গ। উঠে এল পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের পুর্নবাসনের জন্য প্যাকেজের কথাও।

সেনাবাহিনীর বিরুদ্ধে বার বার রাস্তায় নেমে প্রতিবাদ বিক্ষোভে শামিল হয়েছে জম্মু কাশ্মীরের যুবকরা। ফলে দূরত্ব বেড়েছে ক্রমশ। সেই দূরত্ব অতিক্রম করতেই উপত্যকার যুবকদের জন্য চাকরির ব্যবস্থা করছে কেন্দ্র। রাজনাথ তাঁর বক্তব্যে জানান, উপত্যকার অভিবাসী যুবকদের জন্য প্রায় ৩০০০ চাকরির ব্যবস্থা করছে কেন্দ্র।

[ভণ্ড ‘বাবা’দের তালিকায় রামদেবের নাম নেই কেন, উঠছে প্রশ্ন]

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, কেন্দ্রের পক্ষ থেকে পাক অধিকৃত কাশ্মীরের অভিবাসীদের পুর্নবাসনের জন্য প্রায় ২০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছে। তাঁর আশা, পুর্নবাসনের জন্য এই প্যাকেজ কাশ্মীরের উদ্বাস্তু মানুষদের উন্নয়নে কাজে লাগবে। নতুন জীবন খুঁজে পাবেন তাঁরা। উল্লেখ্য গিলগিট, বালুচিস্তান সহ পাক অধিকৃত কাশ্মীরের মানুষ এই প্যাকেজের আওতায় আসবে। পাক অধিকৃত কাশ্মীর থেকে পালিয়ে ভারতে এসে বসবাস শুরু করেছে, এমন কয়েক হাজার শরণার্থী পরিবারকে চিহ্নিত করেছে নরেন্দ্র মোদী সরকার।

[তেজস্বী যাদবের ৪০ কোটি টাকার বাড়ি বাজেয়াপ্ত করল আয়কর বিভাগ]

প্রসঙ্গত, স্বরাষ্ট্র মন্ত্রক কেন্দ্রীয় ক্যাবিনেটের সামনে প্রস্তাব পেশ করতে চলেছে বলে নর্থ ব্লক সূত্রের খবর। মন্ত্রিসভার অনুমোদন পেলেই সহায়তা প্যাকেজের কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

জম্মু-কাশ্মীরের সরকারকেই শরণার্থী পরিবার চিহ্নিত করার দায়িত্ব দেওয়া হয়েছে। মেহবুবা মুফতির সরকার ইতিমধ্যেই ৩৬ হাজার ৩৪৮টি পরিবারকে শরণার্থী পরিবার হিসেবে চিহ্নিতও করেছে বলে খবর। প্রতিটি পরিবারকে সাড়ে পাঁচ লক্ষ টাকা করে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে