BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার ১০ হাজার টাকা করে ঋণ নিতে পারবেন হকাররা, ঘোষণা নির্মলার

Published by: Monishankar Choudhury |    Posted: May 14, 2020 6:27 pm|    Updated: May 14, 2020 6:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা শেষে প্রকাশ্যে এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারত’ প্যাকাজের দ্বিতীয় দিনের রূপরেখা। বৃহস্পতিবার কৃষক ও পরিযায়ী শ্রমিকদের জন্য সাহায্যের পাশাপাশি দেশের হকারদের নিয়েও নতুন ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

[আরও পড়ুন: সীমান্ত সুরক্ষায় প্রভাব ফেলবে না করোনা, সংঘাতের পরিস্থিতিতে আশ্বাস সেনপ্রধানের]

এদিন নির্মলা বলেন, “লকডাউনে ফলে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হচ্ছে ক্ষুদ্র ব্যবসায়ী ও হকারদের। তাই হকারদের জন্য সরকার ভেবেছে এবং সহজে ঋণের ব্যবস্থা করেছে।’ তিনি ঘোষণা করেন, “হকারদের ঋণ দিতে বরাদ্দ করা হয়েছে ৫ হাজার কোটি টাকা। হকারদের ১০ হাজার টাকা পর্যন্ত ২ শতাংশ হারে সহজ শর্তে ঋণ দেওয়া হবে। এর ফলে দেশের ৫০ লক্ষ হকার উপকৃত হবেন।” শুধু তাই নয়, কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন বলেন, ‘শহুরে পরিযায়ী ও গরিবের থাকার ব্যবস্থা করা হচ্ছে। পিএম আবাস যোজনায় থাকার ব্যবস্থা করা হচ্ছে। তৈরি করা হবে রেন্টাল হাউজিং স্কিম। কম ভাড়ায় থাকার ব্যবস্থা করা হবে।’

উল্লেখ্য, প্রথম দিনের বিস্তারিত ঘোষণায় সেই অর্থে আশা পূরণ করতে পারেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অর্থনীতিকে চাগিয়ে তুলতে একগুচ্ছ ঘোষণা করা হলেও কর্মসংস্থান, অর্থের জোগান বা পরিযায়ী শ্রমিকদের হাতে সরাসরি টাকা তুলে দেওয়ার বিষয়ে কিছুই ঘোষণা হয়নি। তবে বৃহস্পতিবার ২০ লক্ষ কোটি টাকা প্যাকজের দ্বিতীয় বাক্স খুলেই পরিযায়ী শ্রমিক, হকার, ক্ষুদ্র চাষী ও কর্মসংস্থানের জন্য একগুচ্ছ পদক্ষেপ ঘোষণা করলেন নির্মলা।

[আরও পড়ুন: মাইলের পর মাইল হেঁটে ক্লান্ত, ট্রলি ব্যাগের উপরেই ঘুম দুধের শিশুর]

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement