২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গ্রামে গ্রামে স্টাডি সেন্টার খুলে পড়ুয়াদের দেশপ্রেম শেখাচ্ছে RSS

Published by: Soumya Mukherjee |    Posted: August 29, 2020 10:48 am|    Updated: August 29, 2020 10:48 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার কারণে দেশের সমস্ত স্কুল ও কলেজ বর্তমানে বন্ধ রয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের তরফে অনলাইনে ক্লাস করানোর ব্যবস্থা থাকলেও বেশিরভাগ রাজ্যেই প্রত্যন্ত গ্রামের গরিব পড়ুয়ারা তা থেকে বঞ্চিত হচ্ছে। এই পরিস্থিতি দেখে তাদের সাহায্যের জন্য এগিয়ে এল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS)। তাদের মধ্যভারত আর্মের পক্ষ থেকে আগস্ট মাসে মধ্যপ্রদেশের গ্রামগুলিতে কমপক্ষে ৬০০টি স্টাডি সেন্টার খোলা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই স্টাডি সেন্টারগুলিতে পড়ুয়াদের পড়াশোনার বিষয়ে সাহায্য করার পাশাপাশি সংঘের আদর্শের সঙ্গেও পরিচয় করানো হচ্ছে। ভারতের ঐতিহ্য ও সাংস্কৃতিক মূল্যবোধের সঙ্গে পরিচয় করানোর পাশাপাশি দেওয়া হচ্ছে দেশপ্রেমের পাঠও। যে সমস্ত পড়ুয়ারা আর্থিক অভাবের কারণে অনলাইনে ক্লাস করতে পারছে না। তাদের মধ্যে এই স্টাডি সেন্টারগুলিতে যাওয়ার প্রবণতা বাড়ছে বলেই খবর।

[আরও পড়ুন: ৬২’র যুদ্ধের কারণ, সেই একই জায়গাতে ফের রাস্তা বানাচ্ছে চিন, উদ্বেগে নয়াদিল্লি]

এপ্রসঙ্গে এই কর্মসূচির দায়িত্বে থাকা আরএসএসের একজন প্রচারক সতীশ পিম্পলিকর বলেন, ‘করোনা ভাইরাসের কারণে স্কুলগুলি বন্ধ রয়েছে। ফলে অনেক পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে পড়াশোনা চালাচ্ছেন। কিন্তু, মধ্যপ্রদেশে প্রচুর ছাত্রছাত্রীর কাছে স্মার্ট ফোন না থাকায় তার অনলাইন ক্লাস করতে পারছেন না। তাই ক্লাস এইট পর্যন্ত পড়ুয়াদের সাহায্য করার জন্য বিভিন্ন জায়গায় বালগোকুলাম সেন্টার (Balgokulam centres) খোলা হয়েছে। সেখানে প্রতিদিন তিন ঘণ্টা করে ক্লাস নিচ্ছেন হাজারেরও বেশি স্বয়ংসেবক। এই কাজে বইয়ের পাশাপাশি কমিউনিটি রেডিও ব্যবহার করা হচ্ছে।’

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ৭৬ হাজারেরও বেশি মানুষ, মোট আক্রান্ত পেরল ৩৪ লক্ষ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement