BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনের বিরুদ্ধে নিজের অবস্থান বদল করুক দিল্লি, মত আরএসএসের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 4, 2017 4:59 am|    Updated: December 20, 2019 4:12 pm

RSS urge Modi Govt to change policy on China

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের প্রতি আরও কঠোর মনোভাব নেওয়া উচিত দিল্লির। বহুদিন ধরেই চিন বিভিন্ন ক্ষেত্রে ভারত বিরোধী মনোভাব দেখিয়ে এসেছে। তাই ভারতেরও এবার উচিত প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক এবং কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে নিজের অবস্থানের বদল ঘটানো। এমনটাই মনে করছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ বা আরএসএস। সূত্রের খবর, গত মাসে কোয়েম্বাটুরে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে এই দাবি তোলা হয়েছে আরএসএস-এর পক্ষ থেকে।

[কপিলের অনুষ্ঠানে আর ফিরবেন না সুনীল, নিশ্চিত করলেন রাজু]

রাষ্ট্রপুঞ্জে জৈয়শ জঙ্গি মাসুদ আজহারের ওপর নিষেধাজ্ঞা চাপানো কিংবা এনএসজি-তে ভারতের প্রবেশ আটকানো হোক অথবা পাক অধ্যুষিত কাশ্মীরে বিনিয়োগ, বিভিন্ন ক্ষেত্রে চিনের মনোভাব নিয়ে অসন্তুষ্ট আরএসএস। সূত্রের খবর, আরএসএসের শাখা সংগঠন অখিল ভারতীয় প্রতিনিধি সভার পক্ষ থেকে ঠিক করা হয়েছে চিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে আরও কঠোর মনোভাব আনতে খুব দ্রুতই দিল্লির ওপর চাপ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে আরএসএসেরই এক সদস্য জানিয়েছেন, ‘বিগত কয়েকবছর ধরেই চিন ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখছে না। বিভিন্ন ক্ষেত্রে তাঁরা এমন কিছু সিদ্ধান্ত নিচ্ছে যা ভারতের বিরুদ্ধে গিয়েছে। যার সর্বশেষ উদাহরণ অরুণাচল প্রদেশে দলাই লামার সফর নিয়ে বেজিংয়ের হুঁশিয়ারি। তাই এখনই ভারতের উচিত চিনের প্রতি নিজেদের অবস্থানের বদলানো।’ প্রসঙ্গত, কয়েকদিন আগেই দলাই লামার অরুণাচল প্রদেশে সফরকে ঘিরে কড়া হুঁশিয়ারি দিয়েছিল চিনের বিদেশমন্ত্রক। বেজিংয়ের পক্ষ থেকে তাদের মুখপাত্র বলেছিলেন, ‘ভারতের এই সিদ্ধান্ত দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটাবে।’ যদিও চিনের এই হুঁশিয়ারি সত্ত্বেও তিব্বতী ধর্মগুরু দলাই লামার সফর বাতিল করা হয়নি।

[‘আদিত্যনাথের জন্যই এখনও পাকিস্তান হয়ে যায়নি উত্তরপ্রদেশ’]

এছাড়া অরুণাচল প্রদেশ নিয়ে চিনের নীতি কিংবা চিন-পাকিস্তান ইকোনমিক করিডর নিয়েও আপত্তি রয়েছে আরএসএসের। তাই কেন্দ্রের কাছে আর্জি চিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে যেন আরও কড়া মনোভাব গ্রহণ করা হয়। শুধু তাই নয়, ভারত-চিন অর্থনৈতিক সম্পর্ককে ঘিরেও আপত্তি রয়েছে তাদের। কারণ ভারতের বাজার চিনা দ্রব্যে ছেয়ে গেলেও, নিজেদের দেশে চিন ভারতীয় জিনিসপত্রকে ঠিকমতো বিক্রি করতে দেয় না। আর এখানেই অসন্তুষ্ট আরএসএস। এজন্য গত একবছর ধরে তাদেরই আর একটি শাখা সংগঠন স্বদেশ জাগরণ মঞ্চ ভারতের বাজারে চিনা দ্রব্য বিক্রির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে আসছে। এই সংগঠনের জাতীয় আহ্বায়ক অশ্বিনী মহাজন এক সাক্ষাৎকারে বলেছেন, ‘রেল থেকে শুরু করে খেলনা, বৈদ্যুতিন জিনিসপত্র থেকে বিভিন্ন জিনিস তৈরির কাঁচামাল, চিনের পণ্যের উপর ভারতীয়দের নির্ভরতা দিন দিন বেড়ে চলেছে। এর ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে ভারতীয় ব্যবসায়ীরা।’ পাশাপাশি প্রশ্ন তোলেন, ‘এর ফলে কীভাবে সফল হবে মেক ইন ইন্ডিয়া বা স্কিল ইন্ডিয়া প্রকল্পগুলি?’

[বিয়ের কার্ডেও স্বচ্ছ ভারতের লোগো, যুবককে চমকপ্রদ উপহার মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে