BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতকে এস-৪০০ মিসাইল সরবরাহ করতে চলেছে রাশিয়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 2, 2017 3:29 pm|    Updated: June 2, 2017 3:34 pm

Russia preparing to supply S-400 missile shield to India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফর চলাকালীন নিজেদের অস্ত্রভাণ্ডার আরও সমৃদ্ধ করার পথে ভারত। দেশের এয়ার ডিফেন্স সিস্টেমকে আরও শক্তিশালী করতেই বহুদিন ধরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ‘ট্রায়াম্ফ’ ক্ষেপণাস্ত্ররোধী ব্যবস্থা কেনার কথা চলছিল। গতবছর ব্রিকস সম্মেলনে দু’দেশের তরফে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছিল। তারপর প্রধানমন্ত্রীর সফর চলাকালীন ফের একবার সেই নিয়ে কথাবার্তা শুরু করেছে মস্কো ও নয়াদিল্লি। একটি সরকারি বিবৃতিতে রাশিয়ার ভারতকে এই এস-৪০০ সরবরাহ করার কথা জানানো হয়েছে।

[গো-মাংস বিতর্কে সরগরম কেরলে তিনদিনের সফরে অমিত শাহ]

মোট কতগুলি এস-৪০০ কিনবে ভারত? এছাড়া এই অস্ত্রচুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়েই আপাতত দু’দেশের মধ্যে আলোচনা চলছে। এমনটাই জানিয়েছেন রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন। তবে কবে এস-৪০০ হাতে পাবে ভারত তা তিনি স্পষ্টভাবে জানাতে পারেননি। এর আগে গত বছর গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনের সময়ে ১৬টি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে। যার মধ্যে ছিল বিশ্বের অন্যতম উন্নত ‘এয়ার ডিফেন্স সিস্টেম’-টি কেনার চুক্তিও।

[‘মন কি বাত’ শুনে যোগ করতে উৎসাহী মুসলিমরাও]

এস-৪০০ ‘ট্রায়াম্ফ’ ক্ষেপণাস্ত্ররোধী ব্যবস্থাটি ৪০০ কিলোমিটার এলাকা জুড়ে অন্তত ৩০০টি লক্ষ্যবস্তুকে চিহ্নিত করতে সক্ষম৷ একইসঙ্গে তিন ডজন লক্ষ্যবস্তুকে ধ্বংসও করতে পারবে৷ অন্য রাডারে প্রায় ধরাই পড়ে না, এমন ‘স্টিল্থ’ এয়ারক্র্যাফটও এই সিস্টেমের রাডারে ধরা পড়ে যাবে৷ দেশের গুরুত্বপূর্ণ পরমাণু কেন্দ্র ও সরকারি ভবনগুলি এর ফলে নিরাপদ হবে৷ পাক ও চিনা পরমাণু ক্ষেপণাস্ত্র আক্রমণের বিপদ থেকেও অনেকটা নিশ্চিন্ত থাকবে ভারত৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে