BREAKING NEWS

২২ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

চূড়ান্ত ছাড়পত্র পেল স্পুটনিক ভি, কবে আসছে ভারতের বাজারে?

Published by: Arupkanti Bera |    Posted: April 13, 2021 2:56 pm|    Updated: April 13, 2021 4:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বাজারে ব্যবহারের জন্য রুশ (Russia) টিকা স্পুটনিক ভি (Sputnik V) চূড়ান্ত ছাড়পত্র পেয়ে গেল। মঙ্গলবার দেশের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) ছাড়পত্র দিয়ে দিল। ওষুধ প্রস্তুতকারক ৫টি সংস্থা বছরে প্রায় ৮৫ কোটি ডোজ তৈরি করবে বলে জানানো হয়েছে। চলতি মাস থেকেই সীমিত কিছু ডোজ বাজারে চলে আসবে বলেও জানানো হয়েছে DCGI-এর তরফে।

আমেরিকার (America) মডার্না এবং ফাইজারের তৈরি টিকার পরেই বিশ্বে সব থেকে বেশি কার্যকর রুশ স্পুটনিক ভি। ভারতে স্পুটনিক ভি তৈরি করে ‘ডক্টর রেড্ডিস’। তারা জানিয়েছে এদেশে স্পুটনিক ভি মানব শরীরের করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৯১.৬ শতাংশ কার্যকর। এবং স্পুটনিক ভি-র তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। স্পুটনিক ভি-র আপৎকালীন ব্যবহারে ছাড়পত্রের জন্য ফেব্রুয়ারি মাসেই আবেদন করে ডক্টর রেড্ডিস। মঙ্গলবার সেই ছাড়পত্র পাওয়া গেল।

[আরও পড়ুন: মমতার পর এবার কমিশনের কোপে রাহুল সিনহা, ৪৮ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা]

রাশিয়ার সংস্থা ‘রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড’ (আরডিআইএফ)-এর তরফে দাবি করা হয়েছে, ভারতকে নিয়ে বিশ্বের মোট ৬০টি দেশ স্পুটনিক ভি ব্যবহার করছে। যাদের মোট জনসংখ্যা প্রায় ৩০০ কোটি। যা বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশ। আরডিআইএফ আরও দাবি করেছে, ভারতে গ্ল্যান্ড ফার্মা, হেটেরো বায়োফার্মা, পানাসিয়া বায়োটেক, স্টেলিস বায়োফার্মা, ভার্চো বায়োটেক এই পাঁচ সংস্থা বছরে ৮৫ কোটির বেশি স্পুটনিক ভি-র ডোজ তৈরি করবে।

টিকা উৎপাদনের ক্ষেত্রে ভারতের পরিকাঠামো অত্যন্ত এগিয়ে। বিশ্বের সব থেকে বেশি টিকা ভারতেই তৈরি হয়। এই অবস্থায় এপ্রিলে প্রথম ডোজ বাজারে এলেও জুনের মধ্যে পুরো দমে স্পুটনিক ভি ভারতের বাজারে চলে আসবে বলে জানা গিয়েছে। জানুয়ারি মাসেই সিরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ছাড়পত্র পেয়েছে। এবার তার সঙ্গে যোগ হচ্ছে স্পুটনিক ভি।

[আরও পড়ুন: লকডাউনে কাজ হারিয়ে যৌনকর্মী হয়ে গিয়েছেন স্বামী! জানতে পেরে কী করলেন স্ত্রী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement