Advertisement
Advertisement
S Jaishankar

‘সন্ত্রাসবাদ বরদাস্ত নয়’, কণিষ্ক হামলার স্মৃতি উসকে পরোক্ষে কানাডাকে বার্তা জয়শংকরের

কানাডার বিরুদ্ধে বারবার জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগ এনেছে ভারত।

S Jaishankar remembers of Kanishka attack amidst Canada diplomatic strains

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 24, 2024 12:51 pm
  • Updated:June 24, 2024 12:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কণিষ্ক হামলার বর্ষপূর্তিতে কানাডাকে ফের ‘সন্ত্রাসবাদী’ খোঁচা ভারতের। বিদেশমন্ত্রী এস জয়শংকর এক্স হ্যান্ডেলে লেখেন, সন্ত্রাসবাদকে কেন বরদাস্ত করা উচিত নয়, সেটা বারবার মনে করিয়ে দেয় কণিষ্ক হামলার বর্ষপূর্তি। উল্লেখ্য, সাম্প্রতিককালে কানাডার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে কণিষ্ক হামলার ইতিহাস।

কয়েকদিন আগেই ছিল ভারতবিরোধী ষড়যন্ত্রকারী খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জরের প্রথম মৃত্যুবার্ষিকী। ওই দিনে বিশেষ নীরবতা পালন করা হয়েছে কানাডার (Canada) সংসদে। এহেন ঘটনায় স্বভাবতই অসন্তুষ্ট হয় নয়াদিল্লি। জাস্টিন ট্রুডোর প্রশাসনকে ‘জবাব’ দিয়ে ভ্যাঙ্কুভারে ভারতের রাষ্ট্রদূত জানান, ১৯৮৫ সালে কনিষ্ক বিমান হামলায় নিহত ৩২৯ জনের উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে। ওই হামলার নেপথ্যে ছিল খলিস্তানিরাই।

Advertisement

[আরও পড়ুন: সংসদ অধিবেশনের শুরুতেই ‘অসহযোগ আন্দোলন’, বাইরে প্রতিবাদে বিরোধী INDIA জোট]

সেই পরিকল্পনা মতোই রবিবার কানাডার স্থানীয় সময় সন্ধে ৬টা নাগাদ জমায়েত করেন সেদেশে বসবাসকারী ভারতীয়রা। সেই জমায়েতের ছবিও পোস্ট করা হয় কানাডার ভারতীয় দূতাবাসে তরফে। তবে কানাডাকে নাম না করে ইঙ্গিতবাহী বার্তা দেন বিদেশমন্ত্রী জয়শংকর (S Jaishankar)। এক্স হ্যান্ডেলে লেখেন, “ইতিহাসের সবচেয়ে ঘৃণ্যতম জঙ্গি হামলার ৩৯তম বর্ষপূর্তি আজ। এয়ার ইন্ডিয়ার কণিষ্ক বিমান হামলায় যে ৩২৯ জনের মৃত্যু হয়েছে তাঁদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাই। এই বর্ষপূর্তি বারবার মনে করিয়ে দেয়, কেন সন্ত্রাসবাদকে বরদাস্ত করা উচিত নয়।”

Advertisement

বিশ্লেষকদের মতে, কানাডার বিরুদ্ধে বারবার জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগ এনেছে ভারত। এহেন পরিস্থিতিতে কানাডার সংসদে জঙ্গি নিজ্জরের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালনের ঘটনায় ভারতের অভিযোগ আরও দৃঢ় হয়েছে বলেই মনে করছেন অনেকে। তার পরেই জয়শংকরের বার্তাকেও ইঙ্গিতবাহী বলেই ধরছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, গত শতকের আটের দশকের মাঝামাঝি সময়ে মাটি থেকে ৩১ হাজার ফুট উঁচুতে কানাডার খলিস্তানিরা বিমানে বোমা বিস্ফোরণ ঘটায়। মারা যান ৩২৯ জন। তাঁদের মধ্যে ২৬৮ জন কানাডার নাগরিকের পাশাপাশি ২৭ ব্রিটিশ ও ২৪ জন ভারতীয় নাগরিকও ছিলেন।

[আরও পড়ুন: তৃতীয়বার ৩ গুণ পরিশ্রমের প্রতিশ্রুতি, নতুন সংসদ ভবনে বিরোধীদের কী বার্তা মোদির?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ