BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

বঞ্চনার ইতি, এ বছর সাধারণতন্ত্র দিবসে দিল্লির প্যারেডে শোভা পাবে বাংলার ‘সবুজসাথী’ ট্যাবলো

Published by: Sucheta Sengupta |    Posted: January 22, 2021 11:02 pm|    Updated: January 22, 2021 11:03 pm

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: সমাজকল্যাণমূলক কাজে বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) সরকারের নানা প্রকল্প সমাদৃত বিভিন্ন স্তরে। তা সত্ত্বেও অভিযোগ ওঠে, বাংলার কাজের প্রশংসা সেভাবে মেলে না কেন্দ্রের ক্ষমতাসীন দলের তরফে। এমনকী স্বাধীনতা দিবস বা সাধারণতন্ত্র দিবসের মতো জাতীয় অনুষ্ঠানেও বাংলাকে গুরুত্ব দেওয়া হয় না। গত কয়েক বছরে ২৬ জানুয়ারি দিল্লির (Delhi) প্যারেডে ছিল না বাংলার কোনও প্রকল্পের ট্যাবলো। তাতে বঞ্চনার অভিযোগও উঠেছিল। কিন্তু এবার সেই বঞ্চনায় ইতি। এ বছর সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে শোভা পাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘সবুজসাথী’ (Sabuj Sathi) প্রকল্পের ট্যাবলো। এই মর্মে রাজ্য সরকারকে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। আর খবর পৌঁছতেই খুশিতে মাতলেন রাজ্যবাসী।

‘সবুজসাথী’ প্রকল্পের বেশ প্রশংসা করেছে কেন্দ্র সরকার। কী এই প্রকল্প? রাজ্যের সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের সরকারের তরফে বিনামূল্যে সাইকেল প্রদান। প্রত্যন্ত এলাকায় যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতার কারণে অনেক সময়েই দেখা যায়, স্কুল যেতে অনেকটা সমস্যায় পড়তে হচ্ছে পড়ুয়াদের। অনেক সময়ে যাতায়াতের ধকল সহ্য করতে না পেরে স্কুলছুটের প্রবণতাও দেখা দেয় তাদের মধ্যে। এই সমস্যা মেটাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাদের সবাইকে সাইকেল দেওয়ার সিদ্ধান্ত নেন। যাতে সেই সাইকেলে চড়ে দ্রুত তারা স্কুলে যেতে পারে। অসময়ে মাঝপথ থেকে পড়াশোনাও ছাড়তে না হয়। তাছাড়া সাইকেলে যাতায়াতের খরচও প্রায় শূন্য। ফলে পরিবহণে অতিরিক্ত খরচ নিয়েও চিন্তিত হতে হবে না কাউকে। এক প্রকল্পে একাধিক সুবিধার কথা মাথায় রেখে ২০১৫ সালে ‘সবুজসাথী’ চালু হয় বাংলায়।

[আরও পড়ুন: কৃষি আইন স্থগিত নিয়ে কেন্দ্রের প্রস্তাবে নারাজ কৃষকরা, নিষ্ফলা ১১তম বৈঠকও]

এই প্রকল্পে সাইকেল বিলির পর রাজ্যের প্রত্যন্ত এলাকায় স্কুলছুটের সংখ্যা অনেক কমেছে। পড়াশোনায় উৎসাহ বেড়েছে গ্রামাঞ্চলের ছেলেমেয়েদের। ২০১৭ সালে জাতীয় স্তরে পুরস্কৃত হয় ‘সবুজসাথী’ প্রকল্প। এরপর ২০১৮, ১৯ সালে বিশ্বের দরবারে স্বীকৃতি লাভ করে এই প্রকল্প।

ধারাবাহিকভাবে ‘সবুজসাথী’র সাফল্যের নিরিখে এবারের সাধারণতন্ত্র দিবসে তাকেই তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ২৬ জানুয়ারি দিল্লির কুচকাওয়াজে শোভা পাবে বাংলার ‘সবুজসাথী’ প্রকল্প। কীভাবে সাজানো হবে ট্যাবলো? তাও জানানো হয়েছে কেন্দ্রের তরফে। সামনে এক স্কুলছাত্রীর ছবি দিয়ে সাজানো হবে। এরপর সাইকেল নিয়ে পড়ুয়ারা স্কুলে যাচ্ছে – এধরনের কয়েকটি ছবি থাকবে, যার মাধ্যমে তুলে ধরা হবে প্রকল্পের সুবিধা। সঙ্গে শোনা যাবে রবীন্দ্রসংগীত – ‘আমরা নূতন যৌবনেরই দূত।’ এর মাধ্যমে স্কুলশিক্ষাকে উন্নত করতে বাংলা প্রশাসনের অবদান প্রকাশ পাবে। তাই এ বছরের ২৬ জানুয়ারি দিল্লির প্যারেডে নজর থাকবে প্রশাসনিক কর্তা থেকে বাংলার আমজনতা – সকলের।

[আরও পড়ুন: নারকীয়! জ্বলন্ত কাপড় ছুঁড়ে গজরাজকে পুড়িয়ে মারল তামিলনাড়ুর দুই ব্যক্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement