BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে প্রথম মাঙ্কি পক্সের থাবা? উত্তরপ্রদেশের শিশুর শরীরে একাধিক উপসর্গ

Published by: Tiyasha Sarkar |    Posted: June 4, 2022 1:12 pm|    Updated: June 4, 2022 1:12 pm

Samples of 5-year-old UP girl collected for monkeypox testing | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে মাঙ্কি পক্সের (Monkey Pox) সংক্রমণের আশঙ্কা। একাধিক উপসর্গ থাকায় উত্তরপ্রদেশের এক নাবালিকার নমুনা পাঠানো হল পরীক্ষার জন্য। এই ঘটনায় স্বাভাবিকভাবে আতঙ্ক ছড়িয়েছে।

 

জানা গিয়েছে, উত্তরপ্রদেশের বাসিন্দা বছর পাঁচেকের শিশুটি। সম্প্রতি তার শরীরে ব়্যাশ বেরিয়েছে। সেই সঙ্গে রয়েছে চুলকানি। চিকিৎসকরা জানিয়েছেন, ওই শিশুটির আর কোনও সমস্যা নেই। তা সত্ত্বেও সতর্কতার খাতিরে শিশুটির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। গাজিয়াবাদের মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছে, শিশুটির বিদেশ ভ্রমণ করেনি। বিদেশ ফেরত কারও সংস্পর্শেও আসেনি। তবে রিপোর্ট না আসা পর্যন্ত দুশ্চিন্তা জারি থাকছেই।

[আরও পড়ুন: ‘হু ইজ স্বাগতালক্ষ্মী?’, এবার বিয়েবাড়িতে গিয়ে হেনস্তার শিকার সংগীতশিল্পী]

উল্লেখ্য, করোনার দাপট পুরোপুরি কাটার আগেই চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স (MonkeyPox)। ইউরোপের বিভিন্ন দেশ তো বটেই, বিশ্বের অন্যান্য দেশেও খোঁজ মিলেছে আক্রান্তের। যদিও শেষ পাওয়া খবর অনুযায়ী, এখনও ভারতে কারও মাঙ্কিপক্সে সংক্রমিত হওয়ার কথা জানা যায়নি। তবে আগে থেকেই সতর্ক রয়েছে কেন্দ্র। তাই এবার সংক্রমণ রুখতে গাইডলাইন প্রকাশ করেছে স্বাস্থ্যমন্ত্রক।

ত্বকে র‍্যাশ, কনজাংটিভাইটিস, মুখের আলসার, জ্বরের মতো নানা উপসর্গের ক্ষেত্রে আলাদা আলাদা চিকিৎসার কথা বলা হয়েছে কেন্দ্রের গাইডলাইনে। কোনও ব্যক্তি যদি আক্রান্ত দেশগুলিতে ২১ দিনের মধ্যে গিয়ে থাকেন এবং তাঁর শরীরে র‍্যাশ বের হতে থাকে তাহলে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তবে দেখতে হবে তাঁর শরীরে জ্বর, মাথাব্যথা, গায়ে যন্ত্রণা, দুর্বলতার মতো উপসর্গও রয়েছে কিনা।

[আরও পড়ুন: কেকে’র মৃত্যুর পরেও বাতিল নয় কনসার্ট, জুলাইতে কলকাতায় আসছেন সোনু নিগম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে