BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভারতে বিশ্বের বৃহত্তম মোবাইল তৈরির কোম্পানি, উদ্বোধনে মোদি-মুন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 9, 2018 7:01 pm|    Updated: July 9, 2018 7:01 pm

Samsung to open world’s largest mobile manufacturing unit in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতেই তৈরি হল বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন তৈরির কোম্পানি। উত্তরপ্রদেশের নয়ডায় এই কোম্পানিটি তৈরি করেছে স্যামসাং ইলেকট্রনিক্স। নয়ডার সেক্টর ৮১-এ ইতিমধ্যেই ৩৫ একর জায়গায় স্যামসাং ইলেকট্রনিক্স তৈরি হয়েছে। সোমবার এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

 

দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাং ভারতে প্রায় ৬৭ মিলিয়ন (৬.৭ কোটি) স্মার্টফোন তৈরি করে। এবার সেই কোম্পানি প্রায় ১২০ মিলিয়ন (১২ কোটি) স্মার্টফোন তৈরি করবে বলে মনে করা হচ্ছে। ভারত এখন মোবাইল তৈরিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। স্যামসাং চায় ভারতকে প্রথম স্থানে তুলে আনতে। কারণ বিশ্বে যত স্মার্টফোন বিক্রি হয়, তার একটা বড় অংশ ভারতে তৈরি হয়। ২০১৭ সালে এদেশে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৯৯ মিলিয়ন (২৯.৯ কোটি)। হিসাব বলছে ২০১৮ সালের শেষের দিকে এই অঙ্ক ৩৪০ মিলিয়ন (৩৪ কোটি) ছাড়াবে। ২০২২ সালের মধ্যে ভারতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা হবে ৪৪২ মিলিয়ন (৪৪.২ কোটি)। ২০১৬-১৭ সালে স্যামসাং-এর ৫০ হাজার কোটি লভ্যাংশের ৩৪ হাজার কোটি টাকা মোবাইল ফোন থেকে এসেছে।

ঘুষ দিতে অপারগ বাবা, সরকারি হাসপাতালে বিনা চিকিৎসায় মৃত্যু নাবালকের ]

ভারতে স্যামসাং-এর যাত্রা শুরু হয় ১৯৯০ সালে। ১৯৯৭ সাল থেকে এখানে টেলিভিশন তৈরি শুরু হয়। মোবাইল ফোন তৈরি শুরু হয় ২০০৫ সাল থেকে। গত বছর জুন মাসে নয়ডা প্ল্যান্টে ৪ হাজার ৯১৫ কোটি টাকা বিনিয়োগ করে। এর এক বছর পরই কোম্পানি দ্বিগুণ উৎপাদন করতে সক্ষম।

ধর্ষণে উদ্যত স্বামী, সম্পর্ক ভুলে নাবালিকার সম্ভ্রম বাঁচাল স্ত্রী ]

তবে শুধু মোবাইল ফোন নয়। ফ্ল্যাট প্যানেল টেলিভিশন ও রেফ্রিজারেটরের মতো আরও অনেক ইলেকট্রনিক্স জিনিস তৈরি করছে স্যামসাং। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, এর ফলে অনেক লোকাল ফিচার ফোনের মধ্যে আনা সম্ভব হবে।এখন নয়ডায় স্যামসাং-এর দু’টি কারখানা রয়েছে। তামিলনাড়ুর শ্রীপরুমবদুরে রয়েছে R&D সেন্টার। নয়ডায় একটি ডিজাইন সেন্টারও রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে