BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভারতের দাবিকে স্বীকৃতি সৌদির, একাই জলপথে হজে যেতে পারবেন মহিলারা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 8, 2018 9:01 am|    Updated: January 8, 2018 9:01 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের দাবিকে স্বীকৃতি দিল সৌদি আরব। দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হল নয়া হজ চুক্তি। যার ফলে এবার জলপথেও হজ যাত্রায় যেতে পারবেন যাত্রীরা। সবচেয়ে বড় কথা, পুরুষ সঙ্গী ছাড়াই হজে যেতে পারবেন ইচ্ছুক মহিলা যাত্রীরা। সোমবার কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানিয়ে দিলেন একথা।

[ধাক্কা খেল ‘মেক ইন ইন্ডিয়া’, নৌসেনার হাতে আসছে না ‘মাইনসুইপার’]

সোমবার নাকভি জানান, এবার থেকে জলপথেও মক্কায় পৌঁছতে পারবেন হজ যাত্রীরা। এতে তাঁদের হজ যাত্রার খরচ অনেকটাই কমে যাবে।  মুম্বই থেকে জেড্ডাহ পর্যন্ত এ জলপথ আগেও ছিল যা হজ যাত্রীরা ব্যবহার করতেন। তবে ১৯৯৫ সাল থেকে তা বন্ধ করে দেওয়া হয়।  এবার সৌদি আরব ও ভারতের নয়া চুক্তি মোতাবেক ওই পরিষেবা ফের চালু হল। আর নতুন এই হজ নীতিতে অনেক নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষও পবিত্র মক্কার দর্শন করতে পারবেন বলে জানান নকভি। প্রতিবছর লক্ষ লক্ষ মুসলিম হজ যাত্রা করেন।

[কাশ্মীরে ফের বিপথগামী যুব প্রজন্ম, হিজবুলে যোগ বিশ্ববিদ্যালয়ের গবেষকের]

কেন মহিলারা পুরুষ সঙ্গীরা হজে যেতে পারবেন না? এ প্রশ্ন আগেই উঠেছিল। তবে এবার নতুন চুক্তির মাধ্যমে ইচ্ছুক মহিলারা একাই হজ যাত্রায় যেতে পারবেন। তবে ৪৫ বছরের বেশি বয়সের মহিলারাই ‘মেহরাম’ অর্থাৎ পুরুষ সঙ্গী ছাড়া হজে যেতে পারবেন বলে জানা গিয়েছে। দল বেঁধে মক্কায় যেতে পারবেন তাঁরা। একটি দলে কমপক্ষে চারজন মহিলা থাকতে হবে। মক্কায় তাঁদের বিশেষ খেয়াল রাখা হবে। এর জন্য মহিলাদের বিশেষ সুরক্ষা দল নিযুক্ত থাকবে। চলতি বছরে অন্তত ১৩০০ জন মুসলিম মহিলা ‘মেহরাম’ ছাড়া হজ যাত্রায় যাওয়ার জন্য আবেদন করেছেন। তাঁদের মধ্যে থেকে কতজনের বয়স ৪৫-এর উপরে তা আগে খতিয়ে দেখা হবে। এরপর লটারির মাধ্যমে যাত্রীদের বাছা হবে বলে জানা গিয়েছে। নয়া এই চুক্তির ফলে প্রত্যেকে উপকৃত হবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[গরু পাচারের অভিযোগে ফের উত্তপ্ত উত্তরপ্রদেশ, অভিযুক্তদের গণধোলাই]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement