BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

Reliance Industries-এর সঙ্গে বড়সড় চুক্তির পথে সৌদির তেল সংস্থা Aramco!

Published by: Monishankar Choudhury |    Posted: June 24, 2021 4:35 pm|    Updated: June 24, 2021 6:06 pm

Saudi Aramco chairman Yasir Al-Rumayyan to join Reliance board | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিলায়েন্স ইনডাস্ট্রিজ-এর (Reliance Industries) সঙ্গে বড়সড় চুক্তির পথে হাঁটতে পারে সৌদি আরবের তৈল সংস্থা আরামকো (Aramco)। বৃহস্পতিবার এমনটাই ইঙ্গিত দিয়ে আরামকোর চেয়ারম্যান ইয়াসির আল-রুমায়ানকে রিলায়েন্সের বোর্ড অফ ডিরেক্টরসে স্বাগত জানালেন সংস্থাটির কর্ণধার মুকেশ আম্বানি।

[আরও পড়ুন: করোনা ছড়ানোর পুরস্কার! সর্বোচ্চ সম্মানের জন্য মনোনীত ইউহানের গবেষণাগার]

বৃহস্পতিবার রিলায়েন্সের ৪৪তম বার্ষিক সাধারণ বৈঠকে বোর্ড অফ ডিরেক্টরসে আরামকো প্রধানের অন্তর্ভুক্তির ঘোষণা করা হয়। ভারচুয়াল মিটিংয়ে হওয়া এই সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করে সংস্থাটির কর্ণধার মুকেশ আম্বানি বলেন, “সৌদি আরবের আরামকো সংস্থার চেয়ারম্যানকে রিলায়েন্সের বোর্ডে স্বাগত জানাচ্ছি আমি। বিশ্বে শক্তি উৎপাদন ও বিনিয়োগের ক্ষেত্রে গোটা বিশ্বে ইয়াসির আল রুমায়ান একটি অত্যন্ত পরিচিত নাম। তাঁর অভিজ্ঞতার বিশাল ভাণ্ডার ও এত বিশাল একটি সংস্থার প্রধানের সঙ্গে কাজ করে আমরা লাভবান হব। এর ফলে রিলায়েন্সের বিশ্বায়ন হবে।” অর্থনৈতিক বিশেষকজ্ঞদের মতে, আরামকো-র সঙ্গে বড়সড় চুক্তি সম্পাদিত করতে চলেছে রিলায়েন্স ইনডাস্ট্রিজ। ২০১৯ সাল থেকেই ১৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে সৌদির তেল সংস্থা আরামকো-কে নিজের ২০ শতাংশ বেচে দেওয়ার কথা ভাবনাচিন্তা করছে রিলায়েন্স পেট্রো। কিন্তু সেই প্রয়াস থমকে রয়েছে। এবার জটিলতা কাটিয়ে ফের সেই চেষ্টাই করতে চলেছেন মুকেশ আম্বানি।

এদিকে, আরামকো প্রধানের সঙ্গে ঐতিহাসিক পদক্ষেপের পর পুনর্ব্যবহারযোগ্য শক্তি উৎপাদন ক্ষেত্রে ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করার কথা ঘোষণা করেন মুকেশ আম্বানি। এর অন্তর্গত গুজরাটে সৌরবিদ্যুৎ উৎপাদনে solar photovoltaic giga factory বা সূর্যের আলো থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদ্যুৎকেন্দ্র তৈরি করা হবে। এহেন পদক্ষেপের মাধ্যমে গুজরাট ও ভারতকে সৌরবিদ্যুৎ উৎপাদনের কেন্দ্র করে তোলা হবে। প্রসঙ্গত, আরামকো-র সঙ্গে চুক্তি সম্পাদিত হলে রিলায়েন্সের ঋণের বোঝা অনেকটাই হালকা হবে বলে মত বিশ্লেষকদের। এর আগে ২০২০ সালে ৪৩,৫৭৪ কোটি টাকায় রিলায়েন্স জিও’র ৯.৯ শতাংশ শেয়ার কিনে নেয় ফেসবুক।

[আরও পড়ুন: ‘টিকা না নিলে ভারত চলে যান’, ফের বিতর্কিত মন্তব্য ফিলিপিন্সের প্রেসিডেন্ট দুতার্তের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement