BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

‘টিকা না নিলে ভারত চলে যান’, ফের বিতর্কিত মন্তব্য ফিলিপিন্সের প্রেসিডেন্ট দুতার্তের

Published by: Monishankar Choudhury |    Posted: June 24, 2021 2:02 pm|    Updated: June 24, 2021 2:02 pm

‘Go to India': Philippines prez to those who don’t want to get Covid vaccine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কিত মন্তব্যের জেরে শিরোনামে ফিলিপিন্সের (Philippines) প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। এবার করোনা পরিস্থিতি নিয়ে ভারত ও আমেরিকাকে জড়িয়ে কুরুচিকর মন্তব্য করলেন তিনি।

[আরও পড়ুন: জেলের মধ্যেই আত্মহত্যা ম্যাকাফি অ্যান্টিভাইরাসের স্রষ্টা জন ম্যাকাফির, চাঞ্চল্য স্পেনে]

গত সোমবার জাতির উদ্দেশে ভাষণে দুতার্তে বলেন, “যাঁরা ভ্যাকসিন নিতে চাইছেন না তাঁরা ভারত চলে যান। বা আমেরিকা চলে যান। যেখানে খুশি যান।” করোনা সঙ্কট মোকাবিলায় ফিলিপিন্সে কড়া বিধিনিষেধ জারি করেছেন দুতার্তে। তবে লকডাউন বলবৎ করতে অত্যাধিক বলপ্রযোগে অভিযুক্ত তাঁর প্রশাসন। কিন্তু তুমুল সমালোচনার মুখে পড়েও মোটেও দমে যাননি প্রেসিডেন্ট দুতার্তে। বরং ফের বিতর্ক তৈরি করে নিজের বার্তায় তিনি বলেন, “করোনা রুখতে আমাদের চেষ্টা আরও তিনগুণ বাড়িয়ে তুলতে হবে। আমাকে ভুল বুঝবেন না, কিন্তু আমাদের দেশ বড়সড় বিপদের মোকাবিলা করছে। আপনার যদি ভ্যাকসিন নিতে না যান তাহলে গ্রেপ্তার হতে হবে। আরও তারপর জোর করে নিতম্বে টিকা দেওয়া হবে। যাঁরা টিকা নিতে চাইছেন না তাঁরা ভারত বা আমেরিকা চলে যান।”

উল্লেখ্য, গত বছর করোনা রুখতে দেশে কড়া লকডাউন জারি করেন প্রেসিডেন্ট দুতার্তে (Rodrigo Duterte)। বিধিনিষেধ ভঙ্গকারীদের গুলি করে মারা হবে বলেও সেবার হুমকি দিয়েছিলেন তিনি। তবে চলতি বছরে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু রাজধানী ম্যানিলা-সহ একাধিক শহরে সংক্রমণ বাড়ায় ফের বিধিনিষেধ জারি করা হয়েছে। বিশ্লেষকদের মতে, ভারত ও আমেরিকার প্রসঙ্গ টেনে দু’টি দেশে করোনার ভয়াবহতা তুলে ধরেছেন দুতার্তে। তাই তাঁর এহেন মন্তব্য। কিন্তু এহেন দায়িত্বজ্ঞানহীন মন্তব্যের জেরে কূটনৈতিক মঞ্চে নয়াদিল্লি-ম্যানিলা সম্পর্ক ধাক্কা খাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।ভৌগলিক অবস্থানের জন্যই চিনের সঙ্গে সংঘাতের আবহে দুই দেশের মধ্যে কূটনৈতিক ও কৌশলগত সম্পর্ক অত্যন্ত প্রয়োজনীয়। 

[আরও পড়ুন: PNB Scam: লন্ডন হাই কোর্টে খারিজ নীরব মোদির আবেদন, আরও প্রশস্ত দেশে ফেরানোর পথ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement