BREAKING NEWS

১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

জেলের মধ্যেই আত্মহত্যা ম্যাকাফি অ্যান্টিভাইরাসের স্রষ্টা জন ম্যাকাফির, চাঞ্চল্য স্পেনে

Published by: Biswadip Dey |    Posted: June 24, 2021 1:14 pm|    Updated: June 24, 2021 1:14 pm

McAfee founder dies by suicide in prison after Spanish court allows extradition | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মহত্যা করলেন জন ম্যাকাফি (John McAfee)। একাধিক মামলায় অভিযুক্ত জনপ্রিয় এই সফটওয়্যার নির্মাতাকে সম্প্রতি গ্রেপ্তার করা হয়েছিল। স্পেনের জেলে বন্দি ছিলেন তিনি। বুধবার সেখানেই আত্মহত্যা করলেন বর্ষীয়ান ম্যাকাফে। কম্পিউটার সফটওয়্যারের দুনিয়ায় সাড়া ফেলে দেওয়া ম্যাকাফি অ্যান্টিভাইরাসের খ্যাতি বিশ্বজুড়ে। সেই অ্যান্টিভাইরাসের নির্মাতা ম্যাকাফিকেই এভাবে শেষ করে দিতে হল জীবন।

কিন্তু কেন এমন চরম পথ বেছে নিলে‌ন ৭৫ বছরের ম্যাকাফি? আসলে গুণী মানুষ হলেও বহু বিতর্কে সারা জীবনে জড়িয়েছেন তিনি। তাঁর বিরুদ্ধে আনা হয়েছিল কর ফাঁকি দেওয়ার অভিযোগও। গত বছরের অক্টোবরে সেই অভিযোগেই তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল বার্সেলোনা বিমানবন্দর থেকে। বুধবার সেই মামলার শুনানিতে তাঁকে আমেরিকার হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয় স্পেনের হাই কোর্ট। দোষী সাব্যস্ত হলে ৩০ বছরের সাজা পেতেন ম্যাকাফি। মনে করা হচ্ছে, সেই আতঙ্কেই সম্ভবত আত্মহত্যা করেছেন ম্যাকাফে। নিজের সেলের ভিতরে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে তাঁকে। ময়না তদন্ত করলে তবেই তাঁর আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করে বলা সম্ভব বলে জানাচ্ছেন গবেষকরা।

[আরও পড়ুন: রাশিয়ার জলসীমা লঙ্ঘন ব্রিটিশ রণতরীর, পালটা গোলা ছুঁড়ে জবাব রুশ যুদ্ধবিমানের]

১৯৮৭ সালে ম্যাকাফি অ্যাসোসিয়েটস তৈরি করার পর ১৯৮৯ সাল থেকে অ্যান্টিভাইরাসের দিকেই ফোকাস করেছিলেন তিনি। এরপরই খ্যাতির শীর্ষে উঠে যান তিনি। তাঁর তৈরি অ্যান্টিভাইরাসের সূত্রে গোটা বিশ্বের পরিচিত মুখ হয়ে যান তিনি। তবে ২০১১ সালে ইন্টেলকে নিজের সফটওয়্যার সংস্থাটি বিক্রি করে দেন ম্যাকাফি। তারপর থেকে আর ব্যবসার সঙ্গে কোনও যোগ ছিল না তাঁর।

আগাগোড়া রঙিন জীবন কাটিয়েছি‌লেন। জড়িয়েছেন নানা বিতর্কে। তাঁর বিরুদ্ধে উঠেছে খুনের অভিযোগও। গুয়াতেমালায় পালিয়ে গিয়ে আত্মগোপন করেছিলেন।
তবে কর ফাঁকি দেওয়া প্রসঙ্গে ২০১৯ সালে তাঁর যুক্তি ছিল, আদর্শগত কারণেই তিনি কর দেন না মার্কিন প্রশাসনকে। এরপরই আমেরিকা ছেড়ে চলে যান ম্যাকাফি। অবশেষে প্রয়াত হলেন প্রবীণ ম্যাকাফে। তিনি আত্মহত্যাই করছেন কিনা কিংবা করলেও তার পিছনে অন্য কোনও কারণ রয়েছে কিনা তা খতিয়ে দেখছে তদন্তকারীরা।

[আরও পড়ুন: PNB Scam: লন্ডন হাই কোর্টে খারিজ নীরব মোদির আবেদন, আরও প্রশস্ত দেশে ফেরানোর পথ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement