২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

PNB Scam: লন্ডন হাই কোর্টে খারিজ নীরব মোদির আবেদন, আরও প্রশস্ত দেশে ফেরানোর পথ

Published by: Abhisek Rakshit |    Posted: June 23, 2021 8:03 pm|    Updated: June 23, 2021 10:05 pm

UK High Court Rejects Nirav Modi’s Plea to Appeal Against Extradition to India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে বাধা কাটল। ১৩ হাজার কোটি টাকার পিএনবি কেলেঙ্কারি (PNB Scam) কাণ্ডে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদিকে (Nirav Modi) ভারতে প্রত্যর্পণের পথ এবার আরও প্রশস্ত হল। ভারতে প্রত্যর্পণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে লন্ডন হাই কোর্টে (London High Court) আবেদন জানিয়েছিলেন নীরব মোদি। বুধবার তাঁর সেই আরজি খারিজ করে দিল আদালত। ফলে পলাতক হীরে ব্যবসায়ীকে ভারতে ফেরানোর প্রক্রিয়া শুরু করতে আর কোনও বাধা রইল না কেন্দ্রের।

পিএনবি-সহ ভারতের একাধিক ব্যাংকে জালিয়াতির পর দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন নীরব মোদি। একইভাবে পালিয়ে গিয়েছিলেন তাঁর আত্মীয় মেহুল চোকসিও। এরপর ২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেপ্তার হন নীরব মোদি। তারপর থেকেই তাঁকে দেশে ফেরানোর ব্যাপারে সচেষ্ট হয় ভারত। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতেই নীরবকে দেশে ফেরানোর ব্যাপারে সায় দিয়েছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্ট। বিচারক স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছিলেন, ভারতীয় বিচারব্যবস্থার মুখোমুখি হতে হবে আর্থিক দুর্নীতিতে জড়িত ওই ব্যবসায়ীকে। তারপর থেকেই ব্রিটেনের মুখ্য সচিবের অনুমতির অপেক্ষায় ছিল ভারত। পরবর্তীতে সেই অনুমতিও মেলে। গত ১৫ এপ্রিল ব্রিটেনের মুখ্যসচিব প্রীতি প্যাটেল (Priti Patel) নীরবকে ভারতে প্রত্যর্পণের চুক্তিতে সই করেন। তারপরই কোটি কোটি টাকার ঋণখেলাপিতে অভিযুক্ত এই অলঙ্কার ব্যবসায়ীকে প্রত্যর্পণের ব্যাপারে আশা দেখছিল ভারত। কিন্তু নীরবের কৌশলী চাল সেই আশায় কার্যত জল ঢেলে দিয়েছিল।

[আরও পড়ুন: মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের বাড়ির বাইরে ভয়াবহ বিস্ফোরণ, মৃত অন্তত ২]

খানিকটা আরেক ঋণখেলাপি বিজয় মালিয়ার (Vijay Mallya) দেখানো পথে হেঁটে ভারতের জেলের মান এবং বিচারব্যবস্থার উপর অনাস্থা দেখিয়ে ব্রিটেনের হাই কোর্টে পালটা আবেদন জানিয়েছিলেন নীরব। তাঁর দাবি ছিল, ভারতে ফিরলে তিনি উপযুক্ত বিচার পাবেন না। আর ভারতে জেলের যা মান, সেখানে তাঁর পক্ষে থাকা সম্ভব নয়। এই যুক্তিতে প্রত্যর্পণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর অনুমতি চান তিনি। কিন্তু নীরবের সেই আরজিও এবার খারিজ হল। একদিকে, ডোমিনিকার হাতে আটক মেহুল চোকসিকে দেশে ফেরানোর বিষয়টি বারেবারে বাধাপ্রাপ্ত হচ্ছে। তখন লন্ডন হাই কোর্টের রায়ে নীরবের প্রত্যর্পণের পথ প্রশস্ত হওয়ায় কিছুটা হলেও স্বস্তিতে কেন্দ্র।

[আরও পড়ুন: রাশিয়ার জলসীমা লঙ্ঘন ব্রিটিশ রণতরীর, পালটা গোলা ছুঁড়ে জবাব রুশ যুদ্ধবিমানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে