Advertisement
Advertisement
Uttar Pradesh

দেশের জন্য প্রাণ দেননি, তাই ব্রাত্য নেহরু, উত্তরপ্রদেশে পড়ানো হবে সাভারকরের জীবনী

পাঠক্রমে বাদ পড়েছেন রাজেন্দ্র প্রসাদ, সর্বপল্লী রাধাকৃষ্ণনও।

Savarkar in, Nehru kept out from list of great leaders in Uttar Pradesh Board syllabus | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:June 26, 2023 1:56 pm
  • Updated:June 26, 2023 1:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের ৫০ জন বিশিষ্ট ব্যক্তিত্বের তালিকা থেকে বাদ পড়েছেন জওহরলাল নেহরু (Jawaharlal Nehru)। উত্তরপ্রদেশ (Uttar Pradesh) বোর্ডের নয়া পাঠ্যক্রমে নেই ড. রাজেন্দ্র প্রসাদ, সর্বপল্লী রাধাকৃষ্ণনও। তবে বিনায়ক দামোদর সাভারকর (Vinayak Damodar Savarkar) আছেন স্বমহিমায়। এমনটা কেন? যোগীরাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষামন্ত্রী গুলাবি দেবীর জবাব, নেহরু বাদ পড়েছেন, কারণ ভারতের প্রথম প্রধানমন্ত্রী দেশের জন্য প্রাণ দেননি। তাহলে কোন যুক্তিতে সাভারকর আছেন তালিকায়? মেলেনি উত্তর।

শিক্ষায় গেরুয়াকরণ মোদি সরকারের বিরুদ্ধে বিরোধীদের অন্যতম গুরুত্বপূর্ণ অভিযোগ। ইতিমধ্যে এনসিইআরটি (NCERT) ইংরাজি মাধ্যমের বোর্ডগুলির পাঠক্রমের ‘ভার লাঘব করতে’ ইতিহাস বই থেকে বাদ দিয়েছে মুঘল শাসনকাল। সেই বিতর্কের মধ্যেই শিরোনামে উত্তরপ্রদেশ বোর্ডের পাঠ্যক্রম। যার সঙ্গে জড়িত ভোট রাজনীতি। ২০২২-এ উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের সময় এক সংকল্পপত্র প্রকাশ করেছিল বিজেপি, তাতে বিশিষ্ট ব্যক্তিত্বদের জীবনী পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছিল। সেই সূত্রেই নয়া শিক্ষাবর্ষে ৫০ জন ব্যক্তিত্বের তালিকা তৈরি করা হয়েছে। যাঁদের জীবনী নবম থেকে দ্বাদশ শ্রেণির বইয়ে ভাগ করে পড়ানো হবে। ওই তালিকায় কারা আছেন?

Advertisement

[আরও পড়ুন: ‘সব কেমন চলছে?’ বিদেশ থেকে বিমানবন্দরে নেমেই দেশের হালচাল নিয়ে প্রশ্ন মোদির]

নবম শ্রেণিতে থাকছেন চন্দ্রশেখর আজাদ, বিরসা মুন্ডা, বীর কুঁয়র সিংহ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বেগম হজরত মহল, গৌতম বুদ্ধ, জ্যোতিবা ফুলে, ছত্রপতি শিবাজি, বিনোবা ভাবে, শ্রীনিবাস রামানুজন, জগদীশচন্দ্র বসু এবং বিনায়ক দামোদর সাভারকর। দশম শ্রেণিতে পড়ানো হবে মহাত্মা গান্ধী, রোশন সিংহ, সুখদেব, মঙ্গল পাণ্ডে, লোকমান্য তিলক, গোপালকৃষ্ণ গোখলে, ক্ষুদিরাম বসু এবং স্বামী বিবেকানন্দের জীবনী। একাদশে আছেন ভগৎ সিংহ, রামপ্রসাদ বিসমিল, ভীমরাও অম্বেডকর, বল্লভভাই পটেল, মহাবীর জৈন, মদনমোহন মালব্য, দীনদয়াল উপাধ্যায়, অরবিন্দ ঘোষ, সরোজিনী নায়ডু, রামমোহন রায়, নানা সাহেব, পতঞ্জলি, সুশ্রুত এবং হোমি জাহাঙ্গির ভাবা। দ্বাদশ শ্রেণির পাঠক্রমে রামকৃষ্ণ পরমহংস, গণেশ শঙ্কর বিদ্যার্থী, রবীন্দ্রনাথ ঠাকুর, রাজগুরু, লালবাহাদুর শাস্ত্রী, রানা প্রতাপ, রানি লক্ষ্মীবাই, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, আদি শঙ্করাচার্য, গুরু নানক, রামানুজ আচার্য, এপিজে আব্দুল কালাম, পাণিনি, সি ভি রমন এবং আর্যভট্ট।

Advertisement

[আরও পড়ুন: গাড়িতে গরুর মাংস কেন? মহারাষ্ট্রে দুই মুসলিম যুবককে লোহার রড দিয়ে মার, মৃত ১]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ