BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

JNU’র সামনের সাভারকর মার্গের সাইন বোর্ডে কালি, লেখা হল আম্বেদকরের নাম

Published by: Sayani Sen |    Posted: March 18, 2020 5:10 pm|    Updated: March 18, 2020 9:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সামনের একটি রাস্তার নাম সাভারকর মার্গ হওয়ার পর থেকেই উত্তপ্ত ক্যাম্পাস। এই পরিস্থিতিতে রাস্তার নাম লেখা বোর্ড নষ্ট করার অভিযোগ উঠল একদল ছাত্রছাত্রীর বিরুদ্ধে। ওই সাইন বোর্ডে বি আর আম্বেদকর করে দেওয়া হয়। কে বা কারা এই কাজ করল, তা খতিয়ে দেখা হচ্ছে।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সামনের একটি রাস্তার নামকরণ করা হয় বিনায়ক দামোদর সাভারকরের নামে। হিন্দুত্ববাদীদের আইকন হয়ে ওঠা সাভারকরের নামে রাস্তা হওয়ায় অশান্তি মাথাচাড়া দেয়। JNU’র বামপন্থী ছাত্র সংসদ রাস্তার নাম বদলের ঘটনাকে মোটেও ভাল চোখে দেখছে না। ইতিমধ্যেই এই ঘটনাকে জেএনইউয়ের ঐতিহ্যে কালি ছোঁড়া ছাড়া আর কিছু নয় বলেও মন্তব্য করেছেন ছাত্রছাত্রীরা।

[আরও পড়ুন: মুখ পুড়ল কেন্দ্রের, পোলিশ ছাত্রকে ভারতে থাকার নির্দেশ হাই কোর্টের]

ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষ টুইটে লেখেন, জেএনইউয়ের ঐতিহ্যে এটা লজ্জার ব্যাপার যে এই লোকটির নাম এই বিশ্ববিদ্যালয়ে ঠাঁই হল। এখানে কখনও সাভারকর ও তার তল্পিবাহকদের জায়গা হয়নি, হবেও না। টুইটে #RejectHindutva হ্যাশট্যাগও ব্যবহার করেন ছাত্র সংসদের সভাপতি। ঐশী একটি ছবি শেয়ার করেছেন যাতে একটি নতুন বোর্ড লাগানো হয়েছে জেএনইউয়ে। বোর্ডটি লাগানো হয়েছে ক্যাম্পাসে সুবনসির হস্টেলের দিকনির্দেশ করা একটি সাইন বোর্ডের পাশে। ওই সাইন বোর্ডে বিশ্ববিদ্যালয়ের ভিতরে একটি রাস্তার নাম দেওয়া হয়েছে ভিডি সাভারকর মার্গ।

গত বছর সাভারকরের আবক্ষ মূর্তি বসানোকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে দিল্লি বিশ্ববিদ্যালয়। তার রেশ কাটতে না কাটতেই এবার সাভারকর মার্গ নিয়েই উত্তেজনা ছড়াল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement