BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বদলাল ১৩০০ SBI শাখার নাম ও IFSC কোড, তালিকায় আপনার ব্যাঙ্ক নেই তো?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 11, 2017 12:49 pm|    Updated: September 20, 2019 11:47 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শনিবার থেকে ১৩০০টি ব্রাঞ্চের নাম এবং আইএফএসসি কোড বদলে ফেলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, লখনউ, কলকাতার মতো বড় শহরগুলির ব্রাঞ্চে মূলত এই পরিবর্তন ঘটেছে। স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ সাধারণ মানুষের কপালে। তাঁদের ধারণা, নতুন করে ব্যাঙ্কে লাইন দিয়ে এ সংক্রান্ত আপডেট করতে হবে। কিন্তু এসবিআই-এর তরফে জানানো হচ্ছে, তেমন কিছুই করার দরকার হবে না। তবে গ্রাহকরা জানতে চাইছেন, কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নেওয়া হল?

[এক কেন্দ্রে প্রার্থী একজনই, নির্বাচনী সংস্কারের ডাক সুপ্রিম কোর্টের]

জানা যাচ্ছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের আরও পাঁচটি সহযোগী শাখাকে যুক্ত করতেই এই সিদ্ধান্ত নিয়েছে। আইএফএসসি (IFSC) কোড হল ইন্ডিয়ান ফিনান্সিয়াল সিস্টেম কোড। এগারো সংখ্যার এই কোডটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতিটি ব্যাঙ্ককে দিয়ে থাকে। এর মাধ্যমেই প্রত্যেক শাখা আলাদা পরিচয় পায়। অনলাইন লেনদেনের ক্ষেত্রে এই কোড অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে আইএফএসসি কোড বদলে যাওয়ায় চিন্তায় গ্রাহকরা। এসবিআই-এর ম্যানেজিং ডিরেক্টর প্রবীন গুপ্তা অবশ্য বলছেন, গ্রাহকদের ইতিমধ্যেই কোড বদলের বিষয়টি জানানো হয়েছে। তাছাড়া ব্যাঙ্ককর্মীরাই নিজেদের শাখা থেকে গ্রাহকদের নতুন কোড আপডেট করে দিচ্ছেন। তিনি আরও জানান, যদি পুরনো কোড দিয়ে কোনও লেনদেন করা হয়ে থাকে, তাতেও সমস্যা হবে না। ব্যাঙ্কের তরফে তা নতুন কোডে বদলে নেওয়া হবে। সুতরাং গ্রাহকদের আতঙ্কিত বা চিন্তিত হওয়ার কোনও কারণ নেই।

[‘গোপন’ বৈঠক নিয়ে মোদিকে পালটা জবাব কংগ্রেস ও পাকিস্তানের]

কীভাবে জানবেন আপনার ব্যাঙ্কের এসবিআই শাখার নাম ও আইএফএসসি কোড পালটেছে কিনা? এর জন্য ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন নেই। যেসব শাখায় এই পরিবর্তন ঘটানো হয়েছে, তার বিস্তারিত তালিকা এসবিআই ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটেই প্রকাশ করা হয়েছে। গত এপ্রিলে এসবিআই তার যে পাঁচটি সহযোগী শাখার সঙ্গে সংযুক্তিকরণ ঘটিয়েছিল সেগুলি হল স্টেট ব্যাঙ্ক অফ বিকানের অ্যান্ড জয়পুর, স্টেট ব্যাঙ্ক অফ পাটিয়ালা, স্টেট ব্যাঙ্ক অফ ত্রাভাঙ্কোর, স্টেট ব্যাঙ্ক অফ হায়দরাবাদ এবং স্টেট ব্যাঙ্ক অফ মাইসুরু।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement