BREAKING NEWS

৬ চৈত্র  ১৪২৯  মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

SBI গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে বাড়ছে সুদের হার

Published by: Subhajit Mandal |    Posted: February 17, 2022 8:50 am|    Updated: February 17, 2022 8:50 am

SBI increased fixed deposit interest rates | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমানতকারীদের স্বস্তি দিয়ে ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) সুদ বাড়াল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI। ২ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ১০ থেকে ১৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি থেকে এই নয়া সুদের হার কার্যকর হচ্ছে।

SBI increased fixed deposit interest rates

স্টেট ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, ২ থেকে ৩ বছর মেয়াদি স্থায়ী আমানতে আগে সুদ দেওয়া হত ৫.১০ শতাংশ। এবার থেকে এই ধরনের ফিক্সড ডিপোজিটগুলিতে সুদ দেওয়া হবে ৫.২০ শতাংশ। দুই থেকে ৫ বছরের টার্ম ডিপোজিটে সুদের হার বাড়ানো হয়েছে ১৫ বেসিস পয়েন্ট। আগে এই ধরনের আমানতে সুদের হার ছিল ৫.৩০ শতাংশ। এবার তা বেড়ে হচ্ছে ৫.৪৫ শতাংশ। ১০ বছরের বেশি আমানতের ক্ষেত্রে এই সুদের হার থাকছে ৫.৫০ শতাংশ।

[আরও পড়ুন: অবশেষে মুক্তি পাচ্ছে দেশ! শেষ হোক করোনার অতিরিক্ত বিধিনিষেধ, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের]

রিজার্ভ ব্যাংকের এই নয়া সুদের হার শুধুমাত্র ২ কোটি টাকার কম ডিপোজিটের জন্য কার্যকর। সিনিয়র সিটিজেন অর্থাৎ ষাটোর্ধ্ব নাগরিকরা সব আমানতেই ৫০ বেসিস পয়েন্ট সুদ বেশি পাবেন। এসবিআই সূত্রের খবর, বিভিন্ন প্রাইভেট ব্যাংক এবং আমানত গ্রহীতা সংস্থা সুদের হার বাড়ানোই তাদের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য সুদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক।

[আরও পড়ুন: ‘পৃথক খলিস্তান গড়ে প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন কেজরিওয়াল’, বিস্ফোরক প্রাক্তন আপ নেতা]

প্রসঙ্গত, চলতি ত্রৈমাসিকেও রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রেখেছে রিজার্ভ ব্যাংক (Reserve Bank)। এই মুহূর্তে রিজার্ভ ব্যাংকের রেপো রেট চার শতাংশ এবং রিভার্স রেপো রেট (Repo Rate) আগের মতোই ৩.২৫ শতাংশ। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংক গুলোকে ঋণ দেয়, তা হল রেপো রেট। আর শীর্ষ ব্যাংক যে হারে অন্য বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেয়, সেটাকে বলা হয় রিভার্স রেপো রেট। পরপর বেশ কয়েকটি ত্রৈমাসিকে রেপো রেট না বাড়ায় এসবিআই ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ানোর উৎসাহ পেয়েছে বলেই মনে করা হচ্ছে। এই সিদ্ধান্তের ফলে স্টেট ব্যাংকের লক্ষ লক্ষ আমানতকারী সুবিধা পাবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে