৩ মাঘ  ১৪২৬  শুক্রবার ১৭ জানুয়ারি ২০২০ 

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ মাঘ  ১৪২৬  শুক্রবার ১৭ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে এটিএম জালিয়াতি এবং অনলাইন প্রতারণা রুখতে একগুচ্ছ পুরনো ডেবিট কার্ড বাতিল করতে চলেছে স্টেট ব্যাংক। এসবিআইয়ের পুরনো ম্যাগনেস্ট্রিপ এটিএম কার্ডগুলি ৩১ ডিসেম্বরের পর আর বৈধ থাকবে না। তার পরিবর্তে গ্রাহকদের দেওয়া হবে পিন-বেসড-কার্ড, বা চিপ বেসড কার্ড। মূলত ভিসা, মাস্টারকার্ড এবং ইউরোপে-র কার্ডই পাবেন এসবিআই গ্রাহকরা।

এমনিতে ২০১৭ সালের পর আর কোনও গ্রাহককে ম্যাগনেস্ট্রিপ এটিএম কার্ড দেয়নি স্টেট ব্যাংক। তাঁর আগে যে সমস্ত কার্ড ইস্যু করা হয়েছিল, সেগুলিও ধাপে ধাপে বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগেও একাধিকবার গ্রাহকদের নোটিস দিয়ে এটিএম কার্ড বদলে নিতে অনুরোধ করেছে স্টেট ব্যাংক। এবারে এসবিআইয়ের তরফে চূড়ান্ত সময়সীমা বেধে দেওয়া হয়েছে। যাঁদের কাছে এখনও ম্যাগনেস্ট্রিপ এটিএম কার্ড রয়েছে, তাঁদের ৩১ ডিসেম্বরের আগে নিজের হোম ব্রাঞ্চে গিয়ে নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে। অনলাইনেও আবেদন করা যাবে। আবেদনপত্র জমা পড়লেই ব্যাংক নতুন কার্ড পাঠানোর ব্যাবস্থা করবে। সোমবার স্টেট ব্যাংকের তরফে টুইট করে একথা জানানো হয়েছে।

[আরও পড়ুন: সংসদে পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, অমিত শাহকে হিটলারের সঙ্গে তুলনা ওয়েইসির]


কিন্তু, কীভাবে বুঝবেন আপনার কার্ডটি ম্যাগনেস্ট্রিপ নাকি চিপ বেসড? এর সবচেয়ে সহজ উপায় হল আপনার কার্ডের উপর চিপ বসানো রয়েছে কিনা, সেটা দেখা। ম্যাগনেস্ট্রিপ কার্ডের উপরে কোনও চিপের ছবি থাকে না। তবে, ইএমভি বা চিপ বেসড কার্ডের উপরে চিপের ছবি থাকে। তবে, আরও নিশ্চিত হতে গেলে আপনার নিকটবর্তী এসবিআই শাখায় যোগাযোগ করুন। অনলাইনেও নিজের কার্ডটি ‘চিপ বেসড’ কিনা তা পরীক্ষা করা যায়।

CARD

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং