BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

SBI গ্রাহকদের জন্য সুখবর, কমছে ন্যূনতম টাকা রাখার পরিমাণ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 5, 2018 3:37 am|    Updated: January 5, 2018 3:37 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের লাগাতার চাপ ও জনরোষের আঁচ পেয়েই নিয়ম বদলাচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রাষ্ট্রীয় ব্যাঙ্কটি বুঝতে পেরেছে, অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখতে হিমশিম খাচ্ছেন বহু সাধারণ নাগরিকই। শহুরে এলাকায় এসবিআই অ্যাকাউন্টে ন্যূনতম ৩০০০ টাকা রাখতেই হয়। টাকার অঙ্ক না কমালে সাধারণ মানুষ ব্যাঙ্কটির দিক থেকে মুখ ফিরিয়ে নিতে পারেন বলে মনে করা হচ্ছে। সম্ভবত সেই আতঙ্কেই দ্রুতই এই নিয়ম পালটাতে চলেছে রাষ্ট্রীয় ব্যাঙ্কটি।

[SBI-তে অ্যাকাউন্ট রয়েছে, এই খবরটি জানেন কি?]

সূত্রের খবর, প্রতি মাসে নয়, বরং প্রতি ত্রৈমাসিকে ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়ম নিয়ে ভাবনাচিন্তা করছে এসবিআই। ২০১৭-র এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে শুধুমাত্র ন্যূনতম ব্যালেন্স না রাখতে পারায় ১৭৭২ কোটি টাকা জরিমানা আদায় করেছে ব্যাঙ্কটি। যার জেরে জনরোষ আছড়ে পড়েছে। ক্ষোভের আঁচ পেয়েই এসবিআই এখন ভাবছে, এই মিনিমাম ব্যালেন্স এক হাজার টাকায় নামিয়ে আনার কথা। তাও প্রতি তিন মাসে। যদিও এই সিদ্ধান্তে এখনও সিলমোহর পড়েনি। প্রথম দিকে তো ব্যাঙ্কটি মেট্রো শহরে অন্তত ৫ হাজার টাকা না রাখলে জরিমানা করছিল, পরে তা কমিয়ে তিন হাজারে নামিয়ে আনা হয়। কিন্তু সাধারণ মানুষের ব্যাঙ্কে ওই ক’টা টাকাও মাসের শেষে থাকে না।

[বদলাল ১৩০০ SBI শাখার নাম ও IFSC কোড, তালিকায় আপনার ব্যাঙ্ক নেই তো?]

এই পরিস্থিতিতে মানুষ কী করবেন? ব্যাঙ্ক থেকে শেষ সম্বলটুকু তুলে সংসার চালাবেন নাকি ব্যাঙ্ক জরিমানা কেটে নেবে এই ভয়ে রাত কাটাবেন। এসবিআইয়ের কাছে প্রতিদিন এরকম বহু অভিযোগ জমা পড়ছিল। যার জেরেই এবার মিনিমাল ব্যালেন্স কমিয়ে এক হাজার টাকায় নামিয়ে আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক। যদিও শুধুমাত্র রাষ্ট্রীয় ব্যাঙ্ক বলেই স্টেট ব্যাঙ্কে ন্যূনতম ৩ হাজার টাকা রাখলে চলে। অ্যাক্সিস, আইসিআইসিআই বা এইচডিএফসি-র মতো বেসরকারি ব্যাঙ্কগুলিতে ন্যূনতম ১০ হাজার টাকা রাখতে হয়, বিশেষত মেট্রো শহরগুলিতে। এসবিআইতে প্রায় ২৭ কোটি মানুষের সেভিংস অ্যাকাউন্ট রয়েছে। একটি আরটিআইয়ের উত্তরে ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানাতে বাধ্য হয়েছে, ৩.৮৯ কোটি অ্যাকাউন্টধারীর কাছ থেকে ব্যাঙ্কটি ২৩৫ কোটি টাকা জরিমানা আদায় করেছে শুধু এপ্রিল মাসেই। ব্যাঙ্ক কর্তৃপক্ষ দাবি করে, জন ধন অ্যাকাউন্ট খুলতে ও আধার লিঙ্ক করতে গিয়ে খরচ বেড়ে যাচ্ছে। তাই গ্রাহকদের ন্যূনতম টাকা জমা রাখার নিয়ম চালু হয়।

[ডেবিট কার্ড ব্লক করছে SBI, তালিকায় আপনার কার্ডও নেই তো?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement