১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাফালে কেনাবেচায় স্থগিতাদেশ মামলা গ্রহণ সুপ্রিম কোর্টের

Published by: Subhajit Mandal |    Posted: September 5, 2018 3:13 pm|    Updated: September 5, 2018 3:13 pm

SC accepts plaint filed on Rafale jet

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে চুক্তির ভবিষ্যৎ বড়সড় প্রশ্নচিহ্ন তৈরি হল। চুক্তি অনুযায়ী আদৌ রাফালে কেনাবেচা করা যাবে কিনা এসবই এখন নির্ভর করছে সুপ্রিম কোর্টের উপর। কারণ, রাফালে চুক্তিতে অনিয়ম হয়েছে, এই যুক্তিতে একটি জনস্বার্থ মামলা করেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। সেই মামলা গ্রহণ করেছে শীর্ষ আদালত।

[লাল ঝান্ডায় ছয়লাপ রাজধানী, ন্যূনতম বেতনের দাবিতে রাজপথে জনজোয়ার]

এতদিন রাফালে চুক্তিতে অনিয়মের অভিযোগ আনছিল কংগ্রেস। এবার কংগ্রেসের আনা অভিযোগের ভিত্তিতে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করলেন আইনজীবী এম এল শর্মা। বুধবার এমএল শর্মার করা ওই জনস্বার্থ মামলা গ্রহণ করল সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এএম খানউইলকর এবং বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় মামলাটি গ্রহণ করেছেন। শুধু গ্রহণ করা নয়, মামলাটির দ্রুত শুনানির যে আবেদন করা হয়েছিল, তাও গ্রহণ করেছে সর্বোচ্চ আদালত। আগামী সপ্তাহেই মামলার প্রথম শুনানি হওয়ার কথা।

[ভোট বৈতরণী পার হতে এবার গোমাতার ভরসায় কংগ্রেসও]

সুপ্রিম কোর্ট এই মামলা গ্রহণ করার মানে রাফালের ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়ে গেল। রাফালে নিয়ে দীর্ঘদিন ধরেই দুর্নীতির অভিযোগে সরব হয়েছে কংগ্রেস। দেশজুড়ে সরকার-বিরোধী আন্দোলনের পথেও হাঁটছে রাহুল গান্ধীর দল। সুপ্রিম কোর্ট মামলা গ্রহণ করায় কংগ্রেসের দাবি আরও জোরালো হল বলে মনে করছে রাজনৈতিক মহল। কিন্তু সর্বোচ্চ আদালতের এই সিদ্ধান্ত আবার প্রশ্ন তুলে দিল মামলার গ্যাঁড়াকলে জাতীয় নিরাপত্তার সঙ্গে সমঝোতা করা হচ্ছে না তো। কারণ এর আগে বোফর্স কেনাবেচার ক্ষেত্রেও একই রকম দুর্নীতির অভিযোগ তুলেছিল তৎকালীন বিরোধীরা। সেসব উপেক্ষা করে বোফর্স কেনেন রাজীব গান্ধী। পরে সেই বোফর্সের বলেই কার্গিল যুদ্ধে পাকিস্তানকে পদানত করে ভারত। যুদ্ধের পরে হাজারো তদন্তের পর আজও রাজীব গান্ধীর বিরুদ্ধে বোফর্স সংক্রান্ত কোনও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়নি। এক্ষেত্রেও সেই একই ঘটনার পুনরাবৃত্তি হবে কিনা সেটা অবশ্য সময় বলবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে