২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

ভারত না ইন্ডিয়া! সুপ্রিম কোর্টে পিছল দেশের নাম পরিবর্তন সংক্রান্ত আবেদনের শুনানি

Published by: Soumya Mukherjee |    Posted: June 2, 2020 7:50 pm|    Updated: June 2, 2020 7:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের নাম ইন্ডিয়ার পরিবর্তে ভারত (Bharat) করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন নামহা নামে দিল্লির এক বাসিন্দা। মঙ্গলবার ছিল এই মামলাটির শুনানির দিন। কিন্তু, প্রধান বিচারপতি এসএ বোবদে ছুটিতে থাকায় তা স্থগিত হয়ে গেল। আগামী শুনানি কবে হবে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

আদালত সূত্রে জানা গিয়েছে, দিল্লির ওই বাসিন্দা কিছুদিন আগে দেশের নাম পরিবর্তন করার বিষয়ে একটি আবেদন জমা করেন শীর্ষ আদালতে। তাঁর হলফনামায় উল্লেখ করা হয়েছিল, সরকার যেন সংবিধান সংশোধন করে ইন্ডিয়ার জায়গায় দেশের নাম ভারত করে। এর ফলে এই দেশে বসবাসকারী নাগরিকদের মধ্যে জাতীয়তাবাদের আবেগ বৃদ্ধি পাবে বলেই দাবি করেছিলেন তিনি।

[আরও পড়ুন: কোয়ারেন্টাইন সেন্টার থেকে ছুটি, বাড়ি ফেরার আগে পরিযায়ী শ্রমিকদের কন্ডোম দিচ্ছে স্বাস্থ্যদপ্তর ]

একটি সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দেওয়ার সময়ে এপ্রসঙ্গে তিনি বলেন, ‘ইন্ডিয়া নামটা ব্যবহার করা বন্ধ করুন। এই নাম বদলের ফলে আমাদের দেশের নাগরিকরা দাসত্বের অতীত থেকে নিজেদের মুক্ত করতে পারবেন। পাশাপাশি আমাদের স্বাধীনতা সংগ্রামীরা যে আত্মত্যাগ করেছেন তাকে সম্মান জানানো হবে। এমনিতে আমরা নিজেদের দেশকে বিভিন্ন নামে ডাকি। কখনও ইন্ডিয়া বা রিপাবলিক অফ ইন্ডি়য়া তো কখনও ভারত বা ভারত গণরাজ্য ইত্যাদি বলি। কিন্তু, আমার মনে হয় একটি দেশের জন্য একটি নামই থাকা উচিত। কারণ এর ফলে বিভিন্ন কাগজে বিভিন্ন নাম থাকছে। আধার কার্ডে ভারত সরকার, ড্রাইভিং লাইসেন্সে ইউনিয়ন অফ ইন্ডিয়া আর পাসপোর্টে রিপাবলিক অফ ইন্ডিয়া। এর ফলে খুব সমস্যা হচ্ছে । আমার মনে হয়, এই বিষয়টার পরিবর্তন করে দেশকে একনামেই পরিচিত করা উচিত। এটাই আমাদের ঐক্য দেখানোর সময়।’

[আরও পড়ুন: পঙ্গপালের হানা রুখতে বাড়ির অব্যবহৃত জিনিস দিয়েই কামাল করলেন চাষি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement