Advertisement
Advertisement
Kerala

ইতিহাসে প্রথম, কেরলের মন্দিরে পুজো করবেন তফসিলি সম্প্রদায়ভুক্ত পুরোহিত

নজিরবিহীন সিদ্ধান্ত ট্র্যাভাঙ্কার দেবোস্বম বোর্ডের।

SC and ST priests will be appointed at the temples of Kerala for the first time in History| Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:November 7, 2020 11:47 am
  • Updated:November 7, 2020 1:17 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসে এই প্রথম। কেরলের (Kerala) স্বশাসিত, শীর্ষ মন্দির কর্তৃপক্ষ, ট্র্যাভাঙ্কার দেবোস্বম বোর্ডের (TDB) নিয়ন্ত্রিত কোনও মন্দিরের পুরোহিত পদে নিযুক্ত হচ্ছেন তফসিলি উপজাতির (ST) ব্যক্তি। নজিরবিহীন এই পদক্ষেপের আওতায় অবশ্য শুধু তফসিলি উপজাতিভুক্ত একজনই নন, আরও বেশ কয়েকজনকে এই পদে নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। মন্দিরের ‘পার্ট টাইম’ তথা আংশিক সময়ের জন্য পুরোহিত পদে নিয়োগ করা হবে আরও অন্তত ১৮ জনকে।

Advertisement

TDB’র আওতায় দক্ষিণের এই রাজ্যে ১,২০০-রও বেশি বিখ্যাত মন্দির রয়েছে। সবচেয়ে বিখ্যাত সম্ভবত শবরীমালার আয়াপ্পাদেবের মন্দির। একটি ফেসবুক পোস্টে কেরলের দেবোস্বম মন্ত্রী কাদাকমপল্লি সুরেন্দ্রন জানিয়েছেন, “এই প্রথম এই মন্দির কর্তৃপক্ষ তাদের আওতাধীন মন্দিরগুলিতে পুরোহিত পদে তফসিলি উপজাতির ব্যক্তিকে নিয়োগ করছে।”

Advertisement

[আরও পড়ুন: ‘দেশপ্রেমের বুলিই সার, সেনার পেনশন কমিয়ে দিচ্ছে মোদি সরকার’, চাঞ্চল্যকর দাবি কংগ্রেসের]

২০১৭ সালে এই মন্দিরে আংশিক সময়ের পুরোহিত নিয়োগের জন্য আবেদনের ভিত্তিতে একটা তালিকা প্রকাশ করা হয়। তাতে ছিল মোট ৩১০ জনের নাম। এর মধ্যে তফসিলি জাতি ও উপজাতিভুক্ত (SC/ST) কোনও আবেদনকারী পরীক্ষার যোগ্য বলে বিবেচিত হননি। তাই তালিকায় তাঁদের নাম তোলা যায়নি বলে জানায় মন্দির কর্তৃপক্ষ। পরবর্তী সময় তাঁদের জন্য আলাদা বিজ্ঞপ্তি দিয়ে আবেদন গ্রহণ করা হয়। এরপর চূড়ান্ত বিচার শেষে ৫ তারিখ তালিকা প্রকাশ করা হয়েছে। তাতেই দেখা গিয়েছে, ১৮ জনকে আংশিক সময়ের জন্য পুরোহিত পদে নিয়োগ করা হবে।

[আরও পড়ুন: বিহারে তৃতীয় পর্বের ৭৮ আসনে চলছে ভোটগ্রহণ, নিজেদের গড়ে ওয়েইসি কাঁটায় বিদ্ধ মহাজোট]

দেবোস্বম মন্ত্রী সুরেন্দ্রন জানিয়েছেন, তফসিলি উপজাতিভুক্ত পুরোহিতদের জন্য ৪টি শূন্যপদ ছিল। তাদের মধ্যে মাত্র একজনকেই নিয়োগ করা হবে। ওই পদে নিয়োগ হতে চলা ১৮ জন তফসিলি জাতিভুক্ত। কেরলের মন্দিরের জন্য এই শ্রেণির প্রতিনিধিদের পুরোহিত পদে বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রাজ্যবাসী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ