১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আদালত অবমাননায় দোষী অনিল আম্বানি, ৪৫৩ কোটি টাকা জরিমানার নির্দেশ

Published by: Subhajit Mandal |    Posted: February 20, 2019 12:38 pm|    Updated: February 20, 2019 5:12 pm

SC holds Ambani guilty of contempt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে বিতর্কের মধ্যে নতুন করে বিপাকে অনিল আম্বানি এবং তাঁর সংস্থা রিলায়েন্স কমিউনিকেশন। আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হলেন রিলায়েন্স গ্রুপের অন্যতম কর্ণধার। তাঁকে ৪ সপ্তাহের মধ্যে ৪৫৩ কোটি টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। এই সময়ের মধ্যে টাকা শোধ না দিলে জেলের ঘানি টানতে হবে আম্বানিকে। অনিল আম্বানির সঙ্গে রিলায়েন্সের আরও দুই ডিরেক্টর দোষী সাব্যস্ত হয়েছেন। আর-কমের দুই সহযোগী সংস্থাকেও ১ কোটি টাকা করে জরিমানা দিতে হবে।

[সুপ্রিম কোর্টে পিছোল রাজীব কুমারের আদালত অবমাননার শুনানি]

এরিকসন ইন্ডিয়া আম্বানির বিরুদ্ধে সাড়ে ৫০০ কোটি টাকার একটি মানহানির মামলা করে। সেই মামলায় রিলায়েন্সের হয়ে সওয়াল করেছেন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি এবং কপিল সিব্বল। দুই নামজাদা আইনজীবী মামলা লড়লেও লাভ হয়নি। এরিকসন ইন্ডিয়ার টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয় রিলায়েন্স কমিউনিকেশনকে। কিন্তু শীর্ষ আদালতের সেই নির্দেশ মানেনি অনিল আম্বানির সংস্থা। যার জেরে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। আগামী এক মাসের মধ্যে তাঁকে এরিকসন ইন্ডিয়াকে ৪৫৩ কোটি টাকা দিতে হবে জরিমানা হিসেবে। সেই সঙ্গে এরিকসন ইন্ডিয়ার প্রাপ্য টাকার ১১৮ কোটি টাকা পরিশোধ করতে হবে। ৪ সপ্তাহের মধ্যে টাকা পরিশোধ না করলে ৩ মাস জেলে থাকতে হতে পারে আম্বানিকে। রিলায়েন্সের দুই সহকারী সংস্থাকে জরিমানা দিতে হবে ১ কোটি টাকা করে। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, রিলায়েন্স কমিউনিকেশন ইচ্ছে করে এরিকসন ইন্ডিয়াকে তাদের প্রাপ্য ৫৫০ কোটি টাকা দিচ্ছিল না।

[মুসলিম যুবকের সঙ্গে ভাইঝির বিয়ে দিয়ে প্রশ্নের মুখে আরএসএস প্রচারক]

এদিকে, এই মামলায় আম্বানির পরাজয়ে তৈরি হয়েছে রাজনৈতিক বিতর্ক। আম্বানির সংস্থাকে রাফালের বরাত দেওয়া নিয়ে আগে থেকেই মোদি সরকারকে আক্রমণ শানাচ্ছিল কংগ্রেস। এবার কংগ্রেস নেতারা বলতে শুরু করেছেন, যে সংস্থা ইচ্ছে করে ঋণ শোধ করে না, সেই সংস্থার উপর রাফালের মতো যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়াটা কতটা যুক্তিযুক্ত? 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে