BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

বিজ্ঞানী নাম্বি নারায়ণন মামলায় সিবিআই তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Monishankar Choudhury |    Posted: April 15, 2021 3:32 pm|    Updated: April 15, 2021 3:41 pm

SC orders CBI probe into espionage case against former ISRO scientist Nambi Narayanan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশ বিজ্ঞানী নাম্বি নারায়ণন মামলায় পুলিশের ভূমিকা নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বৃহস্পতিবার এই মামলায় জৈন কমিটির রিপোর্ট সিল করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে তদন্ত চালানোর নির্দেশ দেয় বিচারপতি এ এম খানউইলকারের বেঞ্চ।

[আরও পড়ুন: ফের রক্তবন্যা মায়ানমারে, এবার জুন্টার নিশানায় স্বাস্থ্যকর্মীরা]

প্রসঙ্গত, ২৪ বছর আগে চরবৃত্তির অভিযোগে নাম্বি নারায়ণনকে গ্রেপ্তার করেছিল কেরল পুলিশ। সেই সময় ভারতীয় গবেষণা সংস্থায় (ISRO) কর্মরত ছিলেন তিনি। ১৯৯৪ সালে নাম্বি এবং আরেক গবেষক ডি শশীকুমারনের বিরুদ্ধে অত্যন্ত গোপনীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ উঠেছিল। অভিযোগ ছিল, নাম্বি নায়ারণন ‘ফ্লাইট টেস্ট ডাটা’ কয়েক লক্ষ টাকার বিনিময়ে মালদ্বীপের দুই মহিলার মাধ্যমে বিদেশি শক্তির কাছে বিক্রি করে দিয়েছিলেন। উপগ্রহ উৎক্ষেপণের আগেই গুরুত্বপূর্ণ এই তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠতেই নাম্বির বিরুদ্ধে মামলা করে কেরল পুলিশ। তাঁকে গ্রেপ্তার করা হয়। প্রায় ৫০ দিন তিনি কেরলের জেলে ছিলেন। অভিযোগ ওঠে সেসময় জেলে ওই গবেষকের উপর অহেতুক অকথ্য অত্যাচার করে কেরল পুলিশ।

এরপর মামলাটি সিবিআইকে হস্তান্তর করা হয়। কিছুদিন পর সিবিআই জানিয়ে দেয়, নাম্বি নারায়ণনের উপর ওঠা সমস্ত অভিযোগ ভিত্তিহীন। সিবিআইয়ের রিপোর্টের ভিত্তিতে ১৯৯৪ সালে আদালত নায়ারণনকে বেকসুর খালাস করে এবং তাঁকে ১ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়। এরপরই যে পুলিশকর্মীরা তাঁর উপর অত্যাচার করেছিল তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে হাই কোর্টে মামলা করেন নায়ারণন। তাঁর সেই আবেদন খারিজ করে হাই কোর্ট। হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পালটা মামলা দায়ের করেন ইসরোর প্রাক্তন গবেষক। তাঁর সেই মামলার ভিত্তিতে নতুন রায় দেয় সুপ্রিম কোর্ট। ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের পাশাপাশি, পুলিশ কর্তাদের ভূমিকা খতিয়ে দেখতে এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বাধীন ‘জৈন কমিটি’ তৈরি করে সর্বোচ্চ আদালত। এবার সেই রিপোর্টের ভিত্তিতে সিবিআইকে তদন্ত চালানোর নির্দেশ দিয়েছে আদালত। সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জনিয়েছ নাম্বি নারায়ণন।

[আরও পড়ুন: অগ্নিগর্ভ পাকিস্তানে ৭ জনের মৃত্যু! নিষিদ্ধ হল কট্টর ইসলামপন্থী দল TLP]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement