১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সুপ্রিম কোর্টে ধাক্কা বিজেপির, কর্ণাটকে আস্থা ভোটের নির্দেশ শনিবার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 18, 2018 11:48 am|    Updated: May 18, 2018 12:03 pm

SC orders Karnataka floor test on Saturday

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার বা আগামিকালই হোক আস্থা ভোট। কর্ণাটকে সরকার গড়া নিয়ে চলা মামলার প্রেক্ষিতে এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামিকাল বিকেল ৪টের সময় ফ্লোর টেস্টের নির্দেশ দেয় বিচারপতি একে সিকরি ও বিচারপতি এসএ বোবডের ডিভিশন বেঞ্চ। এই প্রস্তাবে সায় দিয়েছে কংগ্রেস। তবে এতে মত নেই বিজেপির।

কর্ণাটকের মসনদ নিয়ে তুঙ্গে চাপানউতোর। শুক্রবার, সরকার গঠন নিয়ে সুপ্রিম কোর্টে তুঙ্গে কংগ্রেস-জেডিএস ও বিজেপির আইনজীবীদের লড়াই। তর্ক-বিতর্কে সরগরম আবহাওয়া। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেও, টালমাটাল ইয়েদুরাপ্পার গদি। এদিন শীর্ষ আদালতে কংগ্রেস-জেডিএস-এর হয়ে সওয়াল করেন কপিল সিব্বল ও অভিষেক মনু সিংভি। বিজেপির আইনজীবী মুকুল রোহতগি। এদিন মামলা শুরু হয় বিচারপতি একে সিকরি ও বিচারপতি এসএ বোবডের এজলাসে। মালার শুরুতেই শীর্ষ আদালত জানতে চায় কীসের ভিত্তিতে বিজেপিকে সরকার গড়তে আহ্বান জানান রাজ্যপাল? এদিন বিচারপতিরা জানান, রাজ্যপালের সিদ্ধান্ত বিশ্লেষণ করতে গেলে অযথা আইনি জটিলতা বাড়বে। তার চেয়ে শনিবারই হোক আস্থা ভোট। বিচারপতিদের মন্তব্য, ‘সরকার গঠন সংখ্যার খেলা মাত্র। তাই ফ্লোর টেস্টই সব থেকে সহজ উপায়’।

ইতিমধ্যে আদালতের রায়ে খুশির হওয়া কংগ্রেস শিবিরে। ধাক্কা খেয়েছে বিজেপি। বিজেপির আইনজীবী মুকুল রোহতগি আরও কয়েকদিন সময় চেয়ে আবেদন জানিয়েছিলেন তবে তা খারিজ করে দেয় শীর্ষ আদালত। দেশে গণতন্ত্রের জয় হয়েছে বলেই মত কংগ্রেস শিবিরের। যদিও কংগ্রেসের এই খুশিকে পাত্তা দিচ্ছে না বিজেপি। তাদের দাবি, সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য বিধায়ক সংখ্যা তাদের ঝুলিতে আচ্ছে।

[‘আমি তো আমার স্বামীকে হারালাম, এখন ক্ষতিপূরণে কী লাভ?’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে