BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকরে স্থগিতাদেশ নয়, সাফ জানাল সুপ্রিম কোর্ট

Published by: Monishankar Choudhury |    Posted: December 18, 2019 12:03 pm|    Updated: December 18, 2019 12:05 pm

An Images

দীপাঞ্জন মণ্ডল, নয়াদিল্লি: সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকরে আপাতত স্থগিতাদেশ নয়। বুধবার, এমনটাই জানাল প্রধান বিচারপতির তিন সদস্যের বেঞ্চ। তবে বিতর্কিত আইনটির বিরুদ্ধে পিটিশন নিয়ে আগামী জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে কেন্দ্রকে জবাব দেওয়ার জন্য নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

এখনও পর্যন্ত কেন্দ্রের আনা বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরুদ্ধে প্রায় ৬০টি পিটিশন জমা পড়েছে শীর্ষ আদালতে। সেই মর্মে আজ শুনানি হয় প্রধান বিচারপতি এস এ বোবদের বেঞ্চে। তিন সদস্যের এই বেঞ্চে প্রধান বিচারপতি বোবদে-সহ রয়েছেন বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি বি আর গাভাই। এদিন, শুনানি শেষে আদালত সাফ জানিয়ে দেয়, আপাতত সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকরী করা নিয়ে কোনও স্থগিতাদেশ দেওয়া হবে না। তবে আগামী জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে কেন্দ্রকে এই বিষয়ে জবাব দিতে হবে। তারপর ২২ জানুয়ারি পরবর্তী শুনানি হবে। সেদিন ৬০ টি পিটিশনের একযোগে শুনানি হবে বলেও জানিয়েছে আদালত। 

[আরও পড়ুন: ‘উদ্বাস্তু মুসলিমদেরও নাগরিকত্ব দিতে হবে’, অগপ’র পর বেসুরো বিজেপির আরেক জোটসঙ্গী]

উল্লেখ্য, বিতর্কিত বিলটি পাশ হওয়ার পর থেকেই প্রতিবাদের পারদ চড়ছে দেশে। পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, কেরল, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর আগেই একযোগে জানিয়েছেন যে নয় আইনটি কোনওভাবেই বলবৎ করবেন না তাঁরা। পাশাপাশি, CAA-এর বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছেন আইনজীবী তথা কংগ্রেস সাংসদ কপিল সিব্বল। সব মিলিয়ে নয়া আইন নিয়ে কার্যত বেশ বিপাকে পড়েছে কেন্দ্র। উল্লেখ্য,  প্রতিবেশী তিন দেশ আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেবে ভারত সরকার। স্বাধীনতার পর থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এদেশে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দেওয়া হবে নাগরিকত্ব সংশোধনী আইনের মাধ্যমে। লোকসভার পর রাজ্যসভায় বিল পাশ হতেই গত বৃহস্পতিবার রাষ্ট্রপতি CAB-এ সিলমোহর দেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement