BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

‌করোনা মোকাবিলায় কেন্দ্রের ভূমিকা নিয়ে তদন্তের আরজি খারিজ করল সুপ্রিম কোর্ট

Published by: Abhisek Rakshit |    Posted: October 1, 2020 4:52 pm|    Updated: October 1, 2020 4:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ করোনা (Covid-19) অতিমারী মোকাবিলায় ব্যর্থ হয়েছে কেন্দ্র। অবিলম্বে তদন্ত কমিটি গঠন করা হোক। তদন্ত হোক গোটা প্রক্রিয়ার। সুপ্রিম কোর্টে (Supreme Court) এই মর্মে আরজি জানিয়ে পিটিশন দায়ের করেছিলেন পাঁচজন প্রাক্তন আমলা। কিন্তু বৃহস্পতিবার সেই পিটিশনের শুনানিতে সুপ্রিম কোর্টের রায় গেল কেন্দ্রের পক্ষে। পিটিশন খারিজ করে বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের বেঞ্চ জানিয়ে দিল, করোনা অতিমারী মোকাবিলায় কেন্দ্র ব্যর্থ না সফল, তা কখনই আইনের বিচার্য বিষয় নয়। এটা ঠিক করবে জনগণ। এই বিষয়টি কেবল আলোচনার বিষয়বস্তু হতে পারে।

[‌আরও পড়ুন:‌ লাদাখ সীমান্তে মোতায়েন ‘নির্ভয়’, লালফৌজের উপর অগ্নিবর্ষণ করবে এই ক্ষেপণাস্ত্র]‌

পিটিশনের পক্ষে সুপ্রিম কোর্টে সওয়াল করেন প্রশান্ত ভূষণ (Prashant Bhushan)। তিনি বলেন, করোনা অতিমারী মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ সরকার। ইতিমধ্যে ২ কোটি মানুষ চাকরি হারিয়েছেন। পরিযায়ী শ্রমিকদের কয়েকশো কিলোমিটার পথ পায়ে হাঁটতে হয়েছে। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত অনেকেই পিপিই কিট–ই পাননি। অনেককে অভুক্ত থাকতে হয়েছে। যদিও প্রশান্ত ভূষণের এই বক্তব্যের পরেও শীর্ষ আদালত পিটিশন খারিজ করে।
বিচারপতি রাও এই প্রসঙ্গে পালটা জবাবে বলেন, ‘‌‘‌এই ধরনের বিষয়ে সবসময় কেউ একমত নাও হতে পারে। আমার–আপনার মতপার্থক্য থাকতেই পারে। ছ’‌মাস ধরে এই পরিস্থিতি চলছে। কিন্তু তার ছ’‌মাস আগে কে এই করোনা পরিস্থিতির বিষয়টি আন্দাজ করতে পেরেছিল?‌ আমরা এই পিটিশনটি খারিজ করছি।’‌’‌

[‌আরও পড়ুন:‌ লাদাখ সীমান্তে মোতায়েন ‘নির্ভয়’, লালফৌজের উপর অগ্নিবর্ষণ করবে এই ক্ষেপণাস্ত্র]‌

এর সঙ্গেই তিনি আরও বলেন, ‘‌‘‌আমরা বলতে চাইছি এই ধরনের বিষয়গুলো সাধারণের আলোচনার বিষয়বস্তু। আদালত এই ব্যাপারে কখনওই হস্তক্ষেপ করতে পারে না।’‌’‌ এর আগে এক প্রাক্তন আইএএস আধিকারিক এবং এক প্রাক্তন আইএফএস আধিকারিক–সহ পাঁচজন প্রাক্তন আমলা সুপ্রিম কোর্টে পিটিশন জমা দিয়েছিলেন। সেখানে তাঁরা, করোনা মোকাবিলায় কেন্দ্র পুরোপুরি ব্যর্থ, এই অভিযোগ তুলে তদন্ত কমিটি গঠনের আরজি জানিয়েছিলেন। কিন্তু সেই অভিযোগের শুনানিতে কেন্দ্রকে স্বস্তি দিয়ে পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement