BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সুপ্রিম কোর্টে ধাক্কা কেন্দ্রের, গবাদি পশু কেনাবেচার নির্দেশিকায় স্থগিতাদেশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 11, 2017 8:22 am|    Updated: July 11, 2017 8:22 am

SC suspends Centre’s cattle trade rule

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  হাটে-বাজারে গবাদি পশু কেনাবেচার নিষেধাজ্ঞায় ফের মুখ পুড়ল কেন্দ্রের। মোদি সরকারের এই নির্দেশিকা মাদ্রাজ হাই কোর্ট আগেই আটকে দিয়েছিল। মঙ্গলবার মাদ্রাজ হাই কোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট। আগস্টের মধ্যে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে বলে শীর্ষ আদালতকে জানিয়েছে কেন্দ্র।

[কেন্দ্রের গবাদি পশু নির্দেশিকায় ৪ সপ্তাহের স্থগিতাদেশ দিল মাদ্রাজ হাই কোর্ট]

গত ২৩ মে আচমকা দেশের হাটে-বাজারে গবাদি পশু কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র সরকার। এর পরই কেন্দ্রের এই নির্দেশের স্থগিতাদেশ চেয়ে মাদ্রাজ হাই কোর্টে একটি মামলা হয়।গত ৩০ জুন তামিলনাড়ুর আদালত কেন্দ্রের নির্দেশের ওপর চার সপ্তাহের স্থগিতাদেশ দিয়েছিল। মাদ্রাজ হাই কোর্টের বক্তব্য ছিল এই নির্দেশ মানুষের খাওয়ার অধিকারের ওপর অযাচিত হস্তক্ষেপ। পাশাপাশি কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হায়দরাবাদের একটি সংগঠন সুপ্রিম কোর্টে মামলা করে। মঙ্গলবার নিম্ন আদালতের সিদ্ধান্ত বহাল রাখে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহরের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ জানায়, মাদ্রাজ হাই কোর্টের স্থগিতাদেশ গোটা দেশেই প্রযোজ্য হবে। অতিরিক্ত সলিসিটর জেনারেল পি এস নরসিমা আদালতে জানান, দেশে গোমাংস খাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়নি। তাঁর যুক্তি, পশু জবাই বন্ধের অভিযোগ ঠিক নয়। পাচার রুখতে শুধুমাত্র দেশের হাটে-বাজারে এই নিয়ন্ত্রণ টানা হয়েছে। আদালতের পর্যবেক্ষণে কেন্দ্রের প্রতিনিধি জানান, আগস্টের শেষে এই নিয়ে নতুন নিয়ম জানানো হবে। সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।

[কেন্দ্রের গবাদি পশু নির্দেশিকা নিয়ে আইনি লড়াইয়ের প্রস্তুতি রাজ্যের]

হাটে পশু বিক্রি নিয়ে কেন্দ্রীয় নির্দেশিকায় পশ্চিমবঙ্গ, কেরলের মতো একাধিক রাজ্য ক্ষোভ প্রকাশ করেছিল। এমনকী বিজেপিশাসিত রাজ্যগুলি থেকেও হয়েছিল প্রতিবাদ। বিরোধীদের বক্তব্য ছিল, এই নির্দেশ আসলে গোমাংসের উপর ঘুরপথে নিষেধাজ্ঞা। এর ফলে চাষি, পশুপালক, গোয়ালারা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবেন। কেন্দ্রের সিদ্ধান্তের জেরে দেশের ১ লক্ষ কোটি টাকার মাংস ব্যবসায় প্রভাব পড়েছিল। এই স্থগিতাদেশ দেশে তা কাটবে বলেই মনে করছে বিভিন্ন মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে