BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

আনলক ৫: স্কুল খুললে মানতে হবে একাধিক বিধিনিষেধ, নয়া গাইডলাইন প্রকাশ কেন্দ্রর

Published by: Sulaya Singha |    Posted: October 3, 2020 6:14 pm|    Updated: October 3, 2020 6:14 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলক ফাইভের (Unlock 5.0) নয়া গাইডলাইন আগেই প্রকাশ করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। দীর্ঘদিন বন্ধ থাকার পর এই পর্যায়েই খুলতে চলেছে সিনেমা হল, বিনোদন পার্ক থেকে খেলোয়াড়দের জন্য সুইমিং পুল। আগামী ১৫ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে ছাড় দেওয়া হয়েছে এই ক্ষেত্রগুলিকে। একইসঙ্গে জানানো হয়েছিল, কনটেনমেন্ট জোনের বাইরে স্কুল-কলেজ খোলার ক্ষেত্রে ১৫ অক্টোবরের পর নিজেদের মতো করে সিদ্ধান্ত নিতে পারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। তবে শনিবার কেন্দ্রের তরফে নয়া নির্দেশিকা জারি করে স্পষ্ট করে দেওয়া হল যে স্কুল খুললে কী কী কোভিডবিধি মানতে হবে।

এদিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের (Education Ministry) তরফে টুইট করে নয়া গাইডলাইনের কথা জানানো হয়। স্কুল খোলার বিষয়ে রাজ্যগুলিই সিদ্ধান্ত নিতে পারবে। আসলে বিভিন্ন রাজ্যে করোনার পরিস্থিতি ভিন্ন। তাই সেই রাজ্যের অবস্থা বুঝেই সিদ্ধান্ত নিতে পারবে সরকার। এক্ষেত্রে প্রশাসনের সঙ্গে আলোচনা করতে হবে স্কুলগুলিকেও। তবে স্কুল বা কলেজে আসতে হলে অভিভাবকের লিখিত অনুমতি নিতে হবে পড়ুয়াদের। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কেন্দ্র সরকারের তৈরি SOP বা কোভিডবিধির উপর ভিত্তি করে নিজেদের মতো গাইডলাইন বানাতে পারে। ১৫ অক্টোবরের পর স্কুল খুললে সেই নির্দেশিকা মেনেই ক্লাস হবে। তবে কোনও পড়ুয়া অনলাইন ক্লাস করতে চাইলে, তাঁকেও সমান গুরুত্ব দিতে হবে। করোনা আবহে অনলাইন ক্লাসেই বেশি জোর দিতে চাইছে মোদি সরকার।

[আরও পড়ুন: ‘যতই রাম মন্দির হোক, জঙ্গলের রাজত্ব চলছে উত্তরপ্রদেশে’, কটাক্ষ শিব সেনার]

কলেজ ও উচ্চশিক্ষার ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা করতে হবে রাজ্যগুলিকে। একইসঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানে এসে ক্লাস করার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের মানতে হবে কেন্দ্রের জারি করা SOP। পিএইচডি পড়ুয়াদের জন্য ল্যাব অথবা পরীক্ষামূলক কাজের জন্য প্রতিষ্ঠান খুলতে হলে সেই রাজ্যের সরকারের অনুমতি প্রয়োজন।

উল্লেখ্য, এর আগে কোভিড পরিস্থিতিতে NEET ও JEE পরীক্ষার সিদ্ধান্ত নেওয়ায় বাংলা-সহ একাধিক রাজ্য কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিল। শিক্ষা প্রতিষ্ঠান খোলার ক্ষেত্রেও কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে পৌঁছায়। অক্টোবরে যে স্কুল খোলার কোনও ভাবনা নেই, তা ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে নবান্ন। নভেম্বরে খুলতে পারে কলেজ। তবে পুরোটাই নির্ভর করতে করোনা (COVID-19) পরিস্থিতির উপর।

[আরও পড়ুন: রাজ্যে করোনার গোষ্ঠী সংক্রমণ ভয়ংকর আকার নিয়েছে, মেনে নিলেন মুখ্যমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement