BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আত্মপ্রকাশ করল দ্বিতীয় স্করপেন ক্লাস সাবমেরিন আইএনএস খান্ডেরি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 12, 2017 12:31 pm|    Updated: January 12, 2017 12:31 pm

Scorpene class submarine INS Khanderi launched in Mumbai

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন-পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে আত্মপ্রকাশ করলো ভারতীয় নৌবাহিনীর দ্বিতীয় স্করপেন ক্লাস সাবমেরিন আইএনএস খান্ডেরি। অত্যাধুনিক এই সাবমেরিনটি স্টেলথ প্রযুক্তি সম্পন্ন। বৃহস্পতিবার, মুম্বাইয়ের মাজগাঁও ডকে এই সাবমেরিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। আপাতত সাবমেরিনটি পরীক্ষামূলক ভাবে কাজ করবে। পরে এটিকে নৌসেনার অন্তর্ভুক্ত করা হবে।

ভিয়েতনামকে অস্ত্র বিক্রি করলে ভারতকে উড়িয়ে দেওয়ার হুমকি চিনের

নৌসেনা প্রধান এডমিরাল সুনিল লাম্বার উপস্থিতিতে, আইএনএস খান্ডেরির আনুষ্ঠানিক উদ্বোধন করেন কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ ভামরের সহধর্মিনী বিনা ভামরে। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, আইএনএস খান্ডেরিতে রয়েছে অত্যাধুনিক টর্পেডো ও মিসাইল যা দৃষ্টিসীমার বাইরে থাকা লক্ষ্যেও নির্ভুল ও বিধ্বংসী আঘাত হানতে সক্ষম। স্টেলথ প্রযুক্তি বা লুকিয়ে থাকার অসাধারণ ক্ষমতার জন্য এই সাবমেরিনটি ‘সোনার’ বা ‘রেডার’-এ প্রায় অদৃশ্য। এই সাবমেরিনটিতে আছে জাহাজকে ধ্বংস করতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র। জলের তলায় লুকিয়ে থেকে শত্রুর জাহাজে টর্পেডো ও মিসাইল হামলা চালাতে এর জুড়ি মেলা ভার বলে জানান সামরিক  বিশেষজ্ঞরা ।

মাও রক্তচক্ষু উপেক্ষা করে গ্রাম আগলাচ্ছেন এই মহিলা আধাসেনা

ফ্রান্সের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি এই সাবমেরিনটির নামকরণ করা হয়েছে মারাঠাদের তৈরি বিখ্যাত খান্ডেরি দুর্গের নামে। এবছরই, ৮ ডিসেম্বর, ভারতীয় নৌসেনার সাবমেরিন বিভাগ ৫০ বছর পূর্ণ করতে চলেছে। আইএনএস কালভারির পর নৌবাহিনীতে যুক্ত হতে চলা এটি দ্বিতীয় স্করপেন ক্লাস সাবমেরিন। চিন ও পাকিস্তানেরে মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতায় চিন্তিত ভারত। পাকিস্তানের গদর বন্দরে লাল ফৌজের যুদ্ধজাহাজের উপস্থিতিতে উদ্বিগ্ন দিল্লি। সম্প্রতি চিনের সঙ্গে ৮ টি সাবমেরিন কেনার চুক্তি স্বাক্ষর করেছে পাকিস্তান। এই পরিস্থিতে নৌসেনাকে আরও মজবুত করতে বদ্ধপরিকর নরেন্দ্র মোদির সরকার।

বিমানবন্দরে নাশকতার আশঙ্কা, জারি সতর্কতা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে