BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্কচ ব্রাইটের লোগোয় শুধু মহিলার ছবি কেন? লিঙ্গ বৈষম্যের উসকানি নিয়ে সরগরম নেটদুনিয়া

Published by: Sayani Sen |    Posted: July 17, 2020 11:10 am|    Updated: July 17, 2020 5:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলেছে সময়। সমাজের সেই পুরনো ছবি এখন অতীত। আর শুধু ঘরকন্না নয়। ঘরের চৌকাঠ পেরিয়ে ‘অর্ধেক আকাশ’ এখন দখল করেছে বাইরের জগতও। যুদ্ধক্ষেত্রে থেকে আকাশপথ সর্বত্র তাঁর অবাধ বিচরণ। শক্ত কাঁধে বাড়ির পাশাপাশি অফিসের দায়িত্বও এখন সামলান গৃহিণীরা। তবে তা সত্ত্বেও যুগের পর যুগ ধরে চলে আাসা কিছু ভাবনার বদল ঘটাতে ব্যতিক্রমী মানুষের উদ্যোগের প্রয়োজন হয়। ঠিক যেমন ঘটল স্কচ ব্রাইটের সঙ্গে। কিন্তু কী হয়েছে বুঝতে পারছেন না তো? চলুন তবে খোলসা করে বিষয়টি জেনে নেওয়া যাক।

সম্প্রতি লিংকডেন ব্যবহারকারী কার্তিক শ্রীনিবাসন নামে এক ব্যক্তি স্কচ ব্রাইটের (Scotch Brite) লোগো নিয়ে বিরোধিতার সুর চড়ান। কারণ, স্কচ ব্রাইটের লোগোতে এখনও টিপ পরা এক মহিলার ছবি দেখতে পাওয়া যায়। তিনি মনে করেন, ওই লোগোর মাধ্যমে যেন এটাই বোঝানো হয় যে, বাড়ির কাজ শুধুমাত্রই মহিলাদের জন্য। বর্তমান যুগে এমন লোগো মোটেও যুক্তিযুক্ত নয় বলেই দাবি কার্তিকের। কেন কোনও পুরুষের ছবি লোগোতে ব্যবহার করা হল না, সেই প্রশ্নও তোলেন তিনি। বর্তমান যুগের সঙ্গে সামঞ্জস্যহীন ওই লোগো যত তাড়াতাড়ি সম্ভব বদলের দাবিও জানান কার্তিক।

Karthik-Srinibason

[আরও পড়ুন: চিনের সঙ্গে সংঘাতের আবহে সেনাপ্রধানের সঙ্গে লাদাখ সফরে রাজনাথ]

ওই ব্যক্তির লিংকডেনের পোস্টগুলি নেটদুনিয়ায় চোখের নিমেষে ভাইরাল হয়ে যায়। এহেন প্রতিবাদী পাশে পান বহু মানুষকে। অনেকেই পোস্টটি শেয়ার করে লেখেন, “চোখ খুলে দিয়েছেন কার্তিক।” তাঁর পোস্ট নজর এড়ায়নি ওই সংস্থারও। কার্তিককে পালটা উত্তরও দেয় ওই সংস্থা। বিপণন বিভাগের প্রধান জানান, “বহু বছর ধরে বিক্রি হয়ে আসা স্কচ ব্রাইটের লোগোর দিকে যে আপনি এত ভাল করে খেয়াল করেছেন, সে কারণে প্রথমেই ধন্যবাদ জানাই। আপনি ঠিকই বলেছেন এই লোগো এবার বদলের সময় এসেছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব পরিবর্তন আনার চেষ্টা করছি। তবে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে চলা আমাদের বিজ্ঞাপনটি দয়া করে দেখবেন। তাতে আমরা বারবার উল্লেখ করেছি ঘরের কাজ একা মহিলাদের নয়, পরিবারের সকলের। লোগোর ক্ষেত্রেও আমাদের মত একই। অনিচ্ছাকৃত এমন লোগো যদি কোনও মানুষকে আঘাত করে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।”

Atul Mathur

[আরও পড়ুন: অতীতের সব রেকর্ড ভেঙে একদিনে দেশে করোনা সংক্রমিত প্রায় ৩৫ হাজার, বাড়ল মৃত্যুও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement