BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

দেশজুড়ে চলছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান, রাজ্যেও শুরু দ্বিতীয় দফার মহড়া

Published by: Biswadip Dey |    Posted: January 8, 2021 12:13 pm|    Updated: January 8, 2021 7:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে কবে করোনার (Coronavirus) টিকাকরণ শুরু হবে, অবশেষে তা নিয়ে দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হতে চলেছে। আজ দেশজুড়ে শুরু হয়েছে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় দফার ড্রাই রান (Dry run)। বৃহস্পতিবার রাতে পুণের সেরাম ইনস্টিটিউট থেকে নয়াদিল্লি পৌঁছয় কোভিশিল্ড ভ্যাকসিনের (COVID vaccine) প্রথম ব্যাচ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ইঙ্গিত অনুযায়ী, ১৩ জানুয়ারি হয়তো শুরু হতে চলেছে টিকাকরণ। তার আগে দেশব্যাপী দ্বিতীয় ও চূড়ান্ত মহড়া। দেশের মোট ৩৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৩৬টি জেলায় এই মহড়া হবে।

দেশের অন্যান্য রাজ্যের মতো ড্রাই রান শুরু হয়েছে এরাজ্যেও। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, কলকাতার সব মেডিক্যাল কলেজ ছাড়াও কলকাতা পুরসভার ১৩১ নম্বর ওয়ার্ডের ক্লিনিকেও মহড়া হবে। তাছাড়া জেলাপিছু তিনটি করে জায়গাকে বেছে নেওয়া হয়েছে। জেলার মেডিক্যাল কলেজ বা জেলা হাসপাতাল, আর্বান প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও গ্রামীণ হাসপাতালে ড্রাই রান হবে।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে খুনের ষড়যন্ত্র! উড়ো চিঠির জেরে উত্তেজনা ওড়িশায়]

কী হবে ড্রাই রানে? প্রতিটি কেন্দ্রে ২৫ জন স্বাস্থ্যকর্মীকে ‘ডামি’ ভ্যাকসিন দেওয়া হবে। সমস্ত জেলায় ভ্যাকসিনের পরিকাঠামো, সংরক্ষণ ও অন্যান্য জরুরি দিকগুলি ভাল করে খতিয়ে দেখতেই ড্রাই রানের সিদ্ধান্ত। উত্তরপ্রদেশ, হরিয়ানা ও অরুণাচলপ্রদেশ অবশ্য আজকের ড্রাই রানে অংশ নিচ্ছে না। কেননা ওই তিন রাজ্যের সমস্ত জেলায় আগেই মহড়া হয়ে গিয়েছে। গত ২৮ ও ২৯ ডিসেম্বর দেশের চার রাজ্যের মাত্র ৮ জেলায় প্রথম ড্রাই রান হয়েছিল। পরে ২ জানুয়ারি দেশব্যাপী ৭৪টি জেলায় ড্রাই রান হয়েছ। শুক্রবারের ড্রাই রানই টিকাকরণ শুরুর আগে চূড়ান্ত মহড়া।

[আরও পড়ুন: ফের চিন্তা বাড়াচ্ছে কোভিড গ্রাফ, বাংলা-সহ চার রাজ্যকে কড়া সতর্কবার্তা কেন্দ্রের]

আগামী সপ্তাহ থেকেই দেশে টিকাকরণের পরিকাঠামো প্রস্তুত বলে আগেই জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। গত মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জান‌িয়ে দেন, চূড়ান্ত অনুমতি পেয়ে যাওয়ার দশ দিনের মধ্যেই টিকাকরণ শুরু করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। রবিবারই সেই অনুমতি দেওয়া হয়। ফলে মনে করা হচ্ছে, ১৩ জানুয়ারিই হয়তো দেশজুড়ে শুরু হয়ে যাবে টিকাকরণ।

দেখুন ভিডিও

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement