BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অন্ধ্রের বিশেষ তকমার দাবিতে সংসদে লাড্ডু বিলি টিডিপির সাংসদদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 14, 2018 2:35 pm|    Updated: March 14, 2018 2:35 pm

Seeking special status for Andhra Pradesh TDP MPs distribute ladoos in Parliament

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব প্রতিশ্রুতি মেনে অন্ধ্রপ্রদেশকে বিশেষ সুবিধা পাইয়ে দেয়নি কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিজেদের দাবি মনে করিয়ে দিতে হবে। তাই সংসদে তিরুপতির লাড্ডু বিলি করলেন তেলুগুদেশম পার্টির সাংসদরা। সপ্তাহখানেক আগেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, অন্ধ্রপ্রদেশকে বিশেষ কোনও সুবিধা দেওয়া হচ্ছে না। তবে অমরাবতীকে রাজধানী তৈরির জন্য একটা আর্থিক প্যাকেজ দেওয়া হবে। এরপরেই মুখ খোলেন টিডিপি নেতা তথা অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। সাফ জানিয়ে দেন, কেন্দ্র যদি তাঁদের এতদিনের দাবি মানতে না চায়, তাহলে এনডিএ জোট থেকে বেরিয়ে আসবে টিডিপি। এমনকী, লোকসভায় দুই টিডিপি মন্ত্রীকেও ইস্তফা দেওয়ার কথা বলেন চন্দ্রবাবু নায়ডু। একই সঙ্গে অ-কংগ্রেসী, অ-বিজেপি যে জোট গঠনে উদ্যোগী হয়েছে প্রতিবেশী তেলেঙ্গানা সরকার, তাতেও আগ্রহ প্রকাশ করেন চন্দ্রবাবু নায়ডু।

[গোয়া থেকে রহস্যজনকভাবে উধাও দুবাইয়ের রাজকন্যা!]

উল্লেখ্য, এরপরেও কেন্দ্রের তরফে তেমন কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি। শেষমেশ প্রধানমন্ত্রীকে তাঁর প্রতিশ্রুতি মনে করিয়ে দিতে উদ্যত হলেন টিডিপি সাংসদরা। সংসদে উপস্থিত সমস্ত সাংসদদের মধ্যে তিরুপতির লাড্ডু বিলি করলেন। ২০১৪-তে লোকসভা নির্বাচনের আগে এই তিরুপতিতেই এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্দেশ্য ছিল, নির্বাচনী প্রচার। সেই সময় শাসক টিডিপি-কে প্রতিশ্রুতি দিয়েছিলেন, কেন্দ্রে বিজেপি ক্ষমতায় এলে বিশেষ সুযোগ সুবিধা পাবে অন্ধ্রপ্রদেশ সরকার। মূলত যে রাজ্য দ্বিখণ্ডিত অবস্থার শিকার, সেই রাজ্যের জন্য বিশেষ সুবিধা দেওয়া হবে। এমনকী, অমরাবতীকে রাজধানী হিসেবে গড়ে তুলতে পূর্ণ সহযোগিতাও করা হবে। এরপর লোকসভা নির্বাচনে জিতে ক্ষমতায় এসেছে বিজেপি। চারবছর পেরিয়ে গিয়েছে বিজেপি সরকারের বয়স। গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়ে গেলেও প্রধানমন্ত্রী তাঁর পূর্ব প্রতিশ্রুতি রাখেননি। উলটে অন্ধ্রকে বিশেষ সুযোগ সুবিধা দিতে অস্বীকার করেছে কেন্দ্র।

এই ঘটনায় দৃশ্যতই অসন্তুষ্ট অন্ধ্রের মুখ্যমন্ত্রীর চন্দ্রবাবু নায়ডু। কেন না, গত চারবছরে শুধু বিশেষ সুযোগ সুবিধা অর্জন করতে বারবার দিল্লিতে দরবার করেছেন তিনি। টানা ২৯ বার দিল্লি গিয়েছেন চন্দ্রবাবু। কিন্তু তাতে যে কাজের কাজ হয়নি তা ভালমতো উপলব্ধি করছেন তিনি। এখন কেন্দ্রকে অস্বস্তিতে ফেলতে কোমর বেঁধে নেমেছেন টিডিপির সাংসদরা। লোকসভা, রাজ্যসভায় প্ল্যাকার্ড প্রদর্শন থেকে শুরু করে বিক্ষোভ কর্মসূচি, বিতর্কিত নোটিস জমা করা কিছুই বাদ যাচ্ছে না।

[পিএনবি কাণ্ডের জের, বাতিল হবে ‘লেটার অফ আন্ডারটেকিং’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে