BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রায় বিপক্ষে যাওয়ার শাস্তি! অযোধ্যা মামলা থেকে সরলেন আইনজীবী রাজীব ধাওয়ান

Published by: Subhajit Mandal |    Posted: December 3, 2019 3:08 pm|    Updated: December 3, 2019 4:20 pm

Senior SC lawyer Rajeev Dhavan sacked by Muslim party

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু দশক ধরে চলে আসা মামলার রায় বিপক্ষে গিয়েছে। অথচ, তাঁর কোনও প্রতিক্রিয়া দেখা যাবে না, সেটা হয়তো প্রত্যাশা করাই ভুল। অযোধ্যা মামলায় পরাজয়ের পর এই প্রথম বড় কোনও সিদ্ধান্ত নিল মুসলিম পক্ষ। সরিয়ে দেওয়া হল এই মামলার অন্যতম পরামর্শদাতা, তথা বর্ষীয়ান আইনজীবী রাজীব ধাওয়ানকে। তিনিই এতদিন সুপ্রিম কোর্টে মুসলিম পক্ষের হয়ে সওয়াল করছিলেন। তাঁকে কেন সরানো হল, তা নিয়ে স্পষ্ট কোনও কারণ অবশ্য দেখানো হয়নি।


অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনা করা হবে কিনা, তা নিয়ে রীতিমতো ধন্দে মুসলিম সংগঠনগুলি। খানিকটা অন্তর্কলহও সৃষ্টি হয়েছে। মূল মামলাকারী সুন্নী ওয়াকফ বোর্ড মামলায় রিভিউ পিটিশন দাখিল না করার সিদ্ধান্ত নিলেও, মুসলিমদের স্বার্থে মামলা পুনর্বিবেচনার আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। তাঁদের দাবি, সুপ্রিম কোর্টের রায়ে বেশ কিছু টেকনিক্যাল ভুল রয়েছে, সেজন্যই পুনর্বিবেচনা চান তাঁরা। এদিকে, আবার এসবের মধ্যেই একটি রিভিউ পিটিশন ফাইল করে ফেলেছে জামায়েতে উলেমা-ই-হিন্দ নামের একটি সংগঠন। সোমবারই তাঁদের হয়ে পিটিশনটি ফাইল করেছেন আইনজীবী ইজাজ মকবুল। এই মামলাতে ইজাজের পরামর্শদাতা হিসেবে থাকার কথা ছিল রাজীবের।

[আরও পড়ুন: একক প্রচেষ্টায় চন্দ্রপৃষ্ঠে বিক্রম ‘আবিষ্কার’, নাসাকে পথ দেখিয়ে নায়ক চেন্নাইয়ের যুবক]


কিন্তু, কোনও এক অজ্ঞাত কারণে সোমবার রিভিউ পিটিশনের সময় দেখা যায়নি রাজীবকে। পরে জানা যায়, তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ফেসবুকে এ প্রসঙ্গে মুখ খোলেন রাজীব ধাওয়ান নিজেও। তিনি বলেন, ওই মামলা থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত আমি মেনে নিয়েছি। কিন্তু, কেন তাঁকে বরখাস্ত করা হল তাঁর কোনও উপযুক্ত কারণ, তাঁরা দেখাতে পারেনি। এ প্রসঙ্গে মুসলিমদের আইনজীবী ইজাজ মকবুল বলেন, “সোমবার রাজীব ধওয়ান সাহেবের পরামর্শ নেওয়া যায়নি কারণ তিনি অসুস্থ ছিলেন।” যদিও ধওয়ানের দাবি, তিনি মোটেই অসুস্থ ছিলেন না। এ রটনা মিথ্যে। এরপরই দিল্লির অন্দরে গুঞ্জন, তাহলে কি অযোধ্যা মামলায় হারের শাস্তি পেলেন রাজীব? যদিও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড এখনও রাজীবকে নিজেদের আইনজীবী হিসেবে রেখে দিচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে