BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৭  সোমবার ১৮ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

অর্থনীতি নিয়ে রিজার্ভ ব্যাংকের বড় ঘোষণার সুফল, প্রথমবার ৪৫ হাজার পয়েন্টে সেনসেক্স

Published by: Subhajit Mandal |    Posted: December 4, 2020 12:34 pm|    Updated: December 4, 2020 12:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি। চলতি আর্থিক বছরে জিডিপি (GDP) সংকোচনের যে পূর্বাভাস অক্টোবরে দেওয়া হয়েছিল, বা শুক্রবার বদলে ফেলল রিজার্ভ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ধারণা, ৯.৫ শতাংশ নয়, চলতি বছরে খুব বেশি হলে ৭.৫ শতাংশ সংকুচিত হতে পারে দেশের জিডিপি। আর রিজার্ভ ব্যাংকের এই ঘোষণার পরই রীতিমতো চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার। এই প্রথমবার সেনসেক্স পেরল ৪৫ হাজার পয়েন্টের গণ্ডি।

এদিন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) মানিটারি পলিসি ঘোষণা করতেই চাঙ্গা হয়ে যায় শেয়ার বাজার। এক ধাক্কায় ৩৫০ পয়েন্ট লাফিয়ে সেনসেক্সের সূচক পৌঁছায় রেকর্ড ৪৫ হাজার ২৩ পয়েন্টে। রেকর্ড হারে বাড়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিও। ১০০ পয়েন্ট বেড়ে নিফটি পৌঁছায় ১৩ হাজার ২৪৮ পয়েন্টে। বলে রাখা ভাল, লকডাউন পর্বে ইতিহাসের সবচেয়ে রক্তাক্ত দিনের সাক্ষী হয় দালাল স্ট্রিট। সেনসেক্স (Sensex) নেমে দাঁড়ায় ২৫ হাজরের কোঠায়। সেখান থেকে মাত্র কয়েক মাসের মধ্যে ফের রেকর্ড বৃদ্ধি সুসময়ের ইঙ্গিত দিচ্ছে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: করোনা ভ্যাকসিনের জরুরি অনুমোদন মিলতে পারে ডিসেম্বরের শেষে, দাবি AIIMS অধিকর্তার]

যদিও এদিনের বৃদ্ধির কৃতিত্ব অনেকটাই রিজার্ভ ব্যাংকের। এদিন সকালেই RBI গভর্নর ঘোষণা করেন, “চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকেই সংকোচনের ভ্রূকুটি উপেক্ষা করে বৃদ্ধির দিকে এগোবে অর্থনীতি। এই ত্রৈমাসিকে ০.১ শতাংশ হলেও বাড়বে জিডিপি।” সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, আরও এক ত্রৈমাসিকের জন্য রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখা হল। অর্থাৎ, আরও তিনমাসের জন্য রেপো রেট থাকছে ৪ শতাংশই। শক্তিকান্ত দাসের এই ঘোষণার পরই চাঙ্গা হয়ে ওঠে শেয়ার বাজার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement