BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্নাতক পরীক্ষায় ‘হিন্দু বিরোধী’ প্রশ্ন! কাঠগড়ায় বেসরকারি বিশ্ববিদ্যালয়

Published by: Kishore Ghosh |    Posted: May 7, 2022 9:28 pm|    Updated: May 7, 2022 9:30 pm

Sharda University of Noida in soup over 'anti-Hindu' question in BA exam | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে অব্যাহত ধর্মীয় কোন্দল। যা নিয়ে এবার প্রশ্নের মুখে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) এক বিশ্ববিদ্যালয়। অভিযোগ, সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ের একটি পরীক্ষায় প্রশ্নপত্রে পড়ুয়াদের জন্য প্রশ্ন ছিল, “ফ্যাসিবাদের সঙ্গে হিন্দুত্ববাদের মিল আছে?” এর জেরেই শুরু হয়েছে চরম বিতর্ক। জানা গিয়েছে, ইতিমধ্যে সাসপেন্ড করা হয়েছে অভিযুক্ত অধ্যপককে।

ঘটনাটি উত্তরপ্রদেশের নয়ডার শারদা বিশ্ববিদ্যালয়ের (Sharda University)। ওই বিশ্ববিদ্যলয়ের স্নাতক স্তরের রাষ্ট্রবিজ্ঞানের দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হয় ক’দিন আগে। অভিযোগ, ওই পরীক্ষার সেকশন ‘এ’-র ৬ নম্বর প্রশ্নটি ছিল এরকম- “আপনি কি ফ্যাসিবাদ বা নাৎসিবাদের সঙ্গে হিন্দুত্ববাদের কোনও মিল খুঁজে পেয়েছেন? যুক্তি-সহ লিখুন।” এভাবে ধর্মীয় প্রসঙ্গ টেনে প্রশ্ন করায় বিতর্ক দানা বেঁধেছে। গেরুয়া শিবিরের অভিযোগ, ইচ্ছাকৃত ভাবে হিন্দুত্ববাদের সঙ্গে ফ্যাসিবাদ ও নাৎসিবাদের তুলনা টানা হয়েছে। 

[আরও পড়ুন: VIP’র মতো আচরণ নয়, হ্যান্ড পাম্পের জলে স্নান করছেন যোগীরাজ্যের মন্ত্রী, ভাইরাল ভিডিও]

ঘটনা প্রকাশ্যে আসে শুক্রবার। ওই দিন বিজেপি (BJP) নেতা বিকাশ প্রীতম সিনহা প্রশ্নপত্রের ছবি-সহ একটি টুইট করেন (সত্যতা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল)। সেখানে তিনি লেখেন, “ইউনিভার্সিটির নাম শারদা। দেখুন এরা কী করেছে। হিন্দুত্ববাদের সঙ্গে ফ্যাসিবাদ ও নাৎসিবাদের তুলনা করা হয়েছে। জানা গিয়েছে, এই প্রশ্নপত্র একজন মুসলিম শিক্ষক তৈরি করেন।”

টুইটটি রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও (Yogi Adityanath) ট্যাগ করেন বিজেপি নেতা। এই টুইট ঘিরেই জলঘোলা শুরু হয়েছে। নেটাগরিকদের একাংশ ওই বেসককারি বিশ্ববিদ্যালয়ের নিন্দায় সরব হয়েছেন। ‘#BanShardaUniversity’ হ্যাশট্যাগ ট্রেন্ড হয়েছে। জানা গিয়েছে, যে শিক্ষক প্রশ্ন করেছিলেন, ইতিমধ্যে তাঁকে সাসপেন্ড করা হয়েছে।

[আরও পড়ুন: কোভিড নিয়ে গুজরাট সরকারকে ভর্ৎসনা, সুপ্রিম কোর্টে ‘প্রোমোশন’ হাই কোর্টের সেই বিচারপতির]

প্রসঙ্গত, কিছুদিন ধরেই ধর্মীয় উন্মাদনায় অশান্তি ছড়াচ্ছে গোটা দেশে। হনুমান জয়ন্তীর শোভাযাত্রাকে কেন্দ্র করে অশান্তি ছড়িয়েছিল দিল্লির (Delhi) জাহাঙ্গিরপুরী-সহ বিভিন্ন রাজ্যে। সম্প্রতি ইদের দিনেও উত্তপ্ত হয়েছে দেশের বেশ কিছু প্রান্ত। মুম্বই-সহ (Mumbai) মহারাষ্ট্রে চলছে আজান ও হনুমান চালিশা বিতর্ক। তার মধ্যেই প্রশ্ন বিতর্কের মুখে পড়ল নয়াডার বেসরকারি বিশ্ববিদ্যালয়। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে