১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইস্তাহারে ভারতের বিকৃত মানচিত্র! কংগ্রেস সভাপতি পদে লড়াইয়ের শুরুতেই ধাক্কা থারুরের

Published by: Subhajit Mandal |    Posted: September 30, 2022 6:56 pm|    Updated: September 30, 2022 8:03 pm

Shashi Tharoor kicks up controversy with map blunder in Congress presidential polls | Sangbad Pratidin

সোমনাথ রায়: কংগ্রেস সভাপতি হওয়ার লড়াইয়ের শুরুতেই ধাক্কা! বড়সড় বিতর্কে জড়িয়ে গেলেন শশী থারুর (Shashi Tharoor)। দলের সভাপতি নির্বাচনের জন্য তিরুঅনন্তপুরমের সাংসদ যে ইস্তাহার পেশ করেছেন তাতেই নাকি বড়সড় গলদ থেকে গিয়েছে। শশীর পেশ করা ইস্তাহারে ভারতের যে মানচিত্রের ছবি দেওয়া হয়েছে, তাতে কাশ্মীরের বেশ কিছু অংশ দেখা যাচ্ছে না। সেই নিয়েই তুঙ্গে বিতর্ক। ইতিমধ্যেই শশী এবং গোটা কংগ্রেস (Congress) দলকে খোঁচা দিয়েছে বিজেপি।

কংগ্রেস সভাপতি পদের জন্য লড়ছেন জনা তিনেক। তাঁদের মধ্যে একমাত্র থারুরই আলাদা করে ইস্তাহার পেশ করেছেন। দলের সংগঠন নিয়ে তিনি কী কী করতে চান, সেই দিকনির্দেশ আছে ওই ইস্তাহারে। কিন্তু সেখানেই বিপত্তি বাঁধিয়ে ফেলেছেন তিরুঅনন্তপুরমের সাংসদ। শশীর ইস্তাহারে যে মানচিত্র দেখা যাচ্ছে, তাতে কাশ্মীরের একটা বড় অংশ নেই। ওই মানচিত্র দেখে মনে হচ্ছে পাক-অধিকৃত কাশ্মীরকে তিনি ভারতের (Indian Map) অংশ হিসাবেই ধরছেন না। চিন এবং পাকিস্তানের সঙ্গে কাশ্মীরকে মিশিয়ে দেওয়া হচ্ছে। ওই ছবি প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ায় সেটা নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে।

Shashi Tharoor kicks up controversy with map blunder in Congress presidential polls

[আরও পড়ুন: হাই কোর্টে ধাক্কা অভিষেক-শ্যালিকার, ইডির বিরুদ্ধে দায়ের হওয়া আদালত অবমাননার মামলা খারিজ]  

আসরে নেমে পড়েছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যও (Amit Malvya)। টুইটে একযোগে অমিত মালব্য কংগ্রেস এবং থারুরকে আক্রমণ করে বলছেন, “শশী থারুর, যিনি কংগ্রেসের সভাপতি পদের জন্য লড়ছেন, তিনি নিজের ইস্তাহারে ভারতের বিকৃত মানচিত্র প্রকাশ করছেন। রাহুল গান্ধী (Rahul Gandhi) যখন তথাকথিত ‘ভারত জোড়ো’ করছেন, তখন কংগ্রেস সভাপতি হওয়ার ব্যাপারে আশাবাদী থারুর ভারতকে অপমান করতে মরিয়া। উনি হয়তো ভাবছেন, এসব করলে গান্ধীদের নেকনজরে আসা যাবে।” উল্লেখ্য, ২০১৯ সালেও একবারই একইরকম ‘ম্যাপ বিতর্কে’ জড়িয়েছিলেন থারুর। সেবারেও তাঁর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভারতের একটি মানচিত্রে কাশ্মীরের অনেকটা অংশ বাদ গিয়েছিল। একই ভুলের পুনরাবৃত্তি করে দলের সভাপতি নির্বাচনের আগে অযাচিত বিতর্কে জড়িয়ে পড়লেন থারুর। যদিও পরে নিঃশর্ত ক্ষমা চেয়ে নিয়েছেন তিনি। কংগ্রেস নেতা জানিয়েছেন,”একটা ছোট্ট স্বেচ্ছাসেবকদের দল তাঁর হয়ে কাজ করছে। তাঁরাই ভুলটা করে ফেলেছে। কেউই ইচ্ছা করে এই ধরনের ভুল করে না। এটা ছাপার ভুল। তবে এর জন্য আমি নিঃশর্ত ক্ষমা চাইছি।”

[আরও পড়ুন: শিয়ালদহ-হাওড়ায় আরও ৫ নতুন লোকাল ট্রেন, আগামী মাস থেকে বদলাচ্ছে রেলের সময়সূচি]

শুক্রবারই কংগ্রেস (Congress) সভাপতি পদের জন্য মনোনয়ন পেশ করেছেন শশী। ব্যান্ড বাজিয়ে, ফুলের বৃষ্টি, শ’ খানেক সমর্থক পরিবেষ্টিত হয়ে ২৪, আকবর রোডে এদিন মনোনয়ন পেশ করতে যান তিরুঅনন্তপুরম সাংসদ। তাঁর মূল প্রতিপক্ষ হাইকম্যান্ডের প্রার্থী মল্লিকার্জুন খাড়গে। আনুষ্ঠানিক কাজ মেটার পর খাড়গেকে ভীষ্ম পিতামহের সঙ্গে তুলনা করে শশী বলেন, “সোনিয়াজির আশীর্বাদ নিয়েছি। উনি স্পষ্ট করে দিয়েছেন তাঁর কোনও প্রার্থী নেই। উনি নির্বাচনে নিরপেক্ষ।“ সোনিয়া গান্ধী (Sonia Gandhi) নিরপেক্ষ কিনা, তা বলবে সময়। তবে এদিন পরিষ্কার হয়ে গেল এক সময় এক সঙ্গে বিক্ষোভ দেখানো বাকিরা কেউই নেই শশী থারুরের পাশে।” সুতরাং লড়াই এমনিতেও কঠিন। তার উপর এই বিতর্ক লড়াইয়ে আরও পিছিয়ে দিল তাঁকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে