১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অতিমারীতে বন্ধ থাকুক প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান, শশী থারুরের প্রস্তাবে পালটা তোপ কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: January 6, 2021 5:06 pm|    Updated: January 6, 2021 5:06 pm

Shashi Tharoor suggests cancelling Republic Day Parade, faces flak from government | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) তাঁর ভারত সফর বাতিল করেছেন। ফলে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন না তিনি। এই পরিস্থিতিতে কংগ্রেস নেতা শশী থারুর (Shashi Tharoor) দাবি করলেন, এবারের প্রজাতন্ত্র দিবসের (Republic Day) কুচকাওয়াজ তথা সম্পূর্ণ অনুষ্ঠানই বন্ধ রাখা হোক। কেননা এই পরিস্থিতিতে কুচকাওয়াজকে কেন্দ্র করে জনসমাগম বিপজ্জনক হতে পারে। তাঁর এমন প্রস্তাবের তীব্র নিন্দা করেছে মোদি সরকার।

ঠিক কী লিখেছিলেন শশী? বরিস জনসনের ভারত সফর বাতিলের প্রসঙ্গ টেনে তিনি তাঁর টুইটে প্রস্তাব দিয়েছিলেন, ‘‘আমরা কি একধাপ এগিয়ে ওইদিনের উদযাপন অনুষ্ঠানই বাতিল করে দিতে পারি না? কুচকাওয়াজ দেখতে ভিড় হতে দেওয়াটা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় হবে।’’ শশীর এমন প্রস্তাবের জবাবে তাঁকে কটাক্ষ করেন কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি। তাঁর এই প্রস্তাবকেই ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে তোপ দাগেন তিনি।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশের লাভ জেহাদ বিরোধী আইন কি আদৌ বৈধ? খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট]

তাঁর কথায়, ‘‘অত্যন্ত দায়িত্বজ্ঞানহীনের মতো কথা বলেছেন শশী থারুর। কংগ্রেসকে এর জবাব দিতে হবে। প্রজাতন্ত্র দিবস সবচেয়ে অনুপ্রেরণা জাগানো দিন। আর দুর্ভাগ্যজনক ভাবে উনি কিনা এমন টুইট করছেন! শশী থারুর অবশ্য সব কিছুতেই নাক গলান।’’ সেই সঙ্গে তিনি সকলকে আশ্বস্ত করেন, প্রয়োজনীয় সব বিধিনিষেধ মেনেই এবারের প্রজাতন্ত্র দিবসের উদযাপন হবে। অতিমারীর পরিস্থিতির কথা মাথায় রেখে প্রতিরক্ষা মন্ত্রক ইতিমধ্যেই সেদিনের জন্য আয়োজন শুরু করে দিয়েছে।

শশী থারুরই কেবল নয়, বিরোধীদের বিরুদ্ধে তাঁর ক্ষোভ উগরে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এর আগে সংসদের শীতকালীন অধিবেশন বাতিল করা নিয়ে বিরোধীদের সমালোচনার জবাবে তিনি বলেন, ‘‘আড়ালে বিরোধীদের অনেকেই বলেছিল, এই অধিবেশন বাতিল করে সরাসরি বাজেট অধিবেশন হোক। অথচ পরে তারাই সরকারের সমালোচনায় মুখর হয়েছে। এই তো আমাদের বিরোধীদের অবস্থা!’’

[আরও পড়ুন: ভারতীয় হিন্দু মেয়েকে জোর করে ধর্মান্তরিত করে বিয়ে! কাঠগড়ায় বাংলাদেশি নেতার ছেলে]

মঙ্গলবার ব্রিটেনের প্রধানমন্ত্রীর (British PM) অফিস থেকে জানিয়ে দেওয়া হয়, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বরিস জনসনের ভারত সফর বাতিল করা হল। ফলে প্রধান অতিথিকে ছাড়াই এবার কি সাধারণতন্ত্র দিবস পালন হবে, নাকি ভারচুয়াল মাধ্যমে কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দেবেন জনসন, তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে