BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টাকা আটকে দিতে পারে মহারাষ্ট্রের নতুন জোট সরকার, সংকটে বুলেট ট্রেন প্রকল্প!

Published by: Subhajit Mandal |    Posted: November 27, 2019 1:52 pm|    Updated: November 27, 2019 1:52 pm

Shiv Sena-Congress-NCP front is likely to stop Modi's bullet train project

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে বিরোধী জোটের সরকার ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মস্তিষ্ক প্রসূত বুলেট ট্রেন প্রকল্পর উপর সংকটের মেঘ ঘনিয়ে এসেছে। শোনা যাচ্ছে, বুলেট ট্রেনের জন্য নিজেদের ভাগের টাকা আটকে দিতে পারে মহারাষ্ট্রের নতুন সরকার। শিব সেনা সূত্রের খবর, হবু মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে নাকি আগেই জানিয়ে দিয়েছেন বুলেট ট্রেন প্রকল্পের টাকা তিনি কৃষকদের উন্নতিতে ব্যবহার করতে চান।


বুলেট ট্রেন প্রকল্পের জন্য মোট ব্যয়ভার কেন্দ্র ও রাজ্য সরকার সমানভাবে বহন করার কথা। সেই চুক্তি অনুযায়ী প্রকল্পের ব্যয়ভারের কিছুটা অংশ গুজরাট সরকার, কিছুটা অংশ মহারাষ্ট্র সরকার এবং বাকি অংশ রেলমন্ত্রক বহন করবে। সেই চুক্তি অনুযায়ী ১ লক্ষ ৮ হাজার কোটি টাকার এই বুলেট প্রকল্পের প্রায় ৫ হাজার কোটি টাকা খরচ করার কথা মহারাষ্ট্র সরকারের। পূর্ববর্তী দেবেন্দ্র ফড়ণবিস সরকার সেই টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। কিন্তু, সরকার বদলে গেলে বদলাতে পারে পরিস্থিতি। বুলেট ট্রেন প্রকল্পের টাকা কৃষকদের উন্নয়নে ব্যয় করতে পারেন হবু মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

[আরও পড়ুন: ‘সম্পর্ক থেকে যায়’, অজিতের প্রত্যাবর্তনে আরও মজবুত হল পারিবারিক বন্ধন]

নাম জানাতে অনিচ্ছুক শিব সেনার এক মুখপাত্র বলছেন “আমাদের প্রথম লক্ষ্য কৃষকদের সমস্যার সমাধান। বুলেট ট্রেন প্রকল্পের জন্য বহু কৃষকের ক্ষতি হচ্ছে। আমরা আগেই ঠিক করে নিয়েছি, যদি কোনও প্রকল্প মানুষকে অসুবিধায় ফেলে তাহলে সেই প্রকল্প চালু রাখার মানেই হয় না।” শিব সেনার মতো কংগ্রেস সূত্রও একই কথা বলছে। যার ফলে প্রস্তাবিত বুলেট ট্রেন প্রকল্প এখন অথৈ জলে।


বুলেট ট্রেনের পাশাপাশি আরে কলোনিতে মুম্বই মেট্রো রেল প্রকল্প নিয়েও বড় সিদ্ধান্ত নিতে পারে মহারাষ্ট্রের নতুন সরকার। জোট সরকার সূত্রের খবর, উদ্ধব ঠাকরে জানিয়ে দিয়েছেন, আরে কলোনিতে আর একটাও গাছ কাটা হবে না। প্রয়োজনে বিকল্প ব্যবস্থা করতে হবে মুম্বই মেট্রো রেল কর্পোরেশনকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে