BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘কংগ্রেস ছাড়া বিরোধী জোট সম্ভব নয়’, রাহুলের সঙ্গে সাক্ষাতের পর বললেন সঞ্জয় রাউত

Published by: Subhajit Mandal |    Posted: December 7, 2021 9:59 pm|    Updated: December 7, 2021 9:59 pm

Shiv Sena leader Sanjay Raut met with Congress leader Rahul Gandhi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একাধিক রাজ্যে সঙ্গীহারা হওয়ার পর মহারাষ্ট্রে খানিক অক্সিজেন পেল কংগ্রেস (Congress)। জোটসঙ্গী শিব সেনা এবার কংগ্রেসের সঙ্গে বৃহত্তর নির্বাচনী সমঝোতার ইঙ্গিত দিল। মঙ্গলবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে সাক্ষাৎ করেছেন শিব সেনা সাংসদ তথা দলের অন্যতম প্রভাবশালী নেতা সঞ্জয় রাউত। রাহুলের সঙ্গে সাক্ষাতের পর তাঁর মন্তব্য, কংগ্রেসকে বাদ দিয়ে কোনও ফ্রন্ট গড়ার অর্থ বিজেপিকেই শক্তিশালী করা।

মঙ্গলবার দিল্লিতে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন শিব সেনা নেতা সঞ্জয় রাউত (Sanjay Raut)। কংগ্রেস নেতার সঙ্গে বৈঠক শেষে তিনি বলেন,”বিজেপির (BJP) বিরুদ্ধে একটিই বিরোধী জোট হওয়া উচিত। আর কংগ্রেসকে বাদ দিয়ে সেই জোট সম্ভব নয়। দুটো বা তিনটি ফ্রন্ট করে হবে টা কী? শেষে বিজেপিরই সুবিধা হয়ে যাবে।” তবে, কংগ্রেসকে সঙ্গে নিয়ে জোটের বার্তা দিলেও, জোটের নেতৃত্বে তাঁরা কাকে দেখতে চান সেটা স্পষ্ট করেননি শিব সেনা নেতা। তাঁর বক্তব্য,”নেতৃত্ব কে দেবেন, সেটা সকলে বসে পরে ঠিক করা যাবে।” তবে, আপাতত বিরোধীদের এক ছাতার তলায় আনার ক্ষেত্রে রাহুলের উপরই ভরসা রাখতে চান শিব সেনা নেতা।

[আরও পড়ুন: ‘কামাখ্যা মন্দিরের জমি দিয়েছিলেন ঔরঙ্গজেব’, অসমের বিধায়কের মন্তব্যে বিতর্ক]

আসলে, শিব সেনা এবং কংগ্রেসের এই নৈকট্যের আরও একটি কারণ আছে। শোনা যাচ্ছে মহারাষ্ট্রের গণ্ডি পেরিয়ে অন্যান্য রাজ্যেও একসঙ্গে চলার সিদ্ধান্ত নিতে পারে মতাদর্শগতভাবে ভিন্ন মেরুতে অবস্থান করা এই দুই দল। সেক্ষেত্রে আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচনে কংগ্রেসকে সমর্থন করতে পারে শিব সেনা। কংগ্রেস সূত্রের খবর, পাঞ্জাব বা উত্তরপ্রদেশের মতো রাজ্যে শিব সেনার তেমন সংগঠন না থাকলেও হিন্দুত্ববাদী এই দলটির সমর্থন সামাজিক সমীকরণে দলকে সুবিধা দিতে পারে বলে মনে করছে শীর্ষনেতৃত্ব।

[আরও পড়ুন: ‘সন্ত্রাসবাদীদের জেলমুক্ত করতে চায় লাল টুপি’, গোরক্ষপুরে সমাজবাদী পার্টিকে তোপ মোদির]

এমনিতে সম্প্রতি গোয়া, মেঘালয়, উত্তরপ্রদেশের মতো একাধিক রাজ্যে শক্তিক্ষয় হয়েছে কংগ্রেসের। উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গ এড়িয়ে চলার সিদ্ধান্ত নিয়েছে সমাজবাদী পার্টি (Samajwadi Party)। বিহারেও উপনির্বাচনে লালুপ্রসাদের আরজেডি (RJD) কংগ্রেসকে বাদ দিয়ে লড়াই করেছে। এমন অনেক রাজ্যেই এখন টালমাটাল পরিস্থিতি হাত শিবিরের। এসবের মধ্যে একমাত্র শিব সেনাই কংগ্রেসের দিকে বন্ধুত্বের হাত বাড়াল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে