১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মুখ্যমন্ত্রী পদের দাবিতে অনড় শিব সেনা, ‘মাতশ্রী’তে বিধায়কদের জরুরি তলব উদ্ধব ঠাকরের

Published by: Subhamay Mandal |    Posted: October 26, 2019 2:50 pm|    Updated: October 26, 2019 2:50 pm

Shiv Sena not to budge from CM post demand in Maharashtra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফলাফল ঘোষণার পরও মহারাষ্ট্রে বিজেপি-শিব সেনা তরজা অব্যাহত। ৫০-৫০ ফর্মুলায় মুখ্যমন্ত্রিত্বের দাবিতে অনড় শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে। অন্যদিকে, মোদি-অমিত শাহ চান মুখ্যমন্ত্রী হোন দেবেন্দ্র ফড়ণবিসই। যা পরিস্থিতি, জট না কাটলে মহারাষ্ট্রে সরকার গঠন দীপাবলির পড়েই সম্ভব। তখনই আলাপ-আলোচনায় ঠিক হবে কে হবেন মুখ্যমন্ত্রী। আপাতত শনিবার, দুই দলই ৫০-৫০ ফর্মুলা নিয়ে আলোচনা করতে বৈঠক ডেকেছে। উদ্ধব ঠাকরে নিজের বাসভবন ‘মাতশ্রী’তে বিধায়কদের জরুরি তলব করেছেন। অন্যদিকে, হাত গুটিয়ে নেই বিজেপিও। এদিনই বিধায়কদের সঙ্গে বৈঠকে বসছে বিজেপি। সেই বৈঠকেই ফয়সালা হওয়ার কথা, শিব সেনার প্রস্তাব তারা রাখবে কিনা।

যদিও মুখ্যমন্ত্রী পদ নিয়ে জট থাকলেও সরকার গঠন নিয়ে দুই পক্ষে দ্বিমত নেই। উদ্ধব নিজের ছেলে আদিত্য ঠাকরেকে মুখ্যমন্ত্রী হিসাবে তুলে ধরার জন্য ঘুঁটি সাজিয়ে নিতে চাইছেন। হাতে রয়েছে ৫৬ বিধায়ক। যদি বিজেপি তাদের দাবি না মানে তাহলে বিকল্প পথ খোলা রাখছে সেনা। সেক্ষেত্রে সরকার গড়ার জন্য এনসিপি’র সঙ্গে জোট বাঁধতে পারে তারা। কিন্তু সেই জোট কংগ্রেস মানবে কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। শুক্রবারই শিব সেনার সাংসদ একটি ব্যঙ্গচিত্র পোস্ট করে বুঝিয়ে দিয়েছেন, শরদ পওয়ারের হাত ধরতে তাদের আপত্তি নেই।

[আরও পড়ুন: ‘ক্ষমতার অহংকার’, নাম না করে ফড়ণবিসকে কটাক্ষ শিব সেনার]

জল্পনা আরও বাড়িয়েছে ওরলি কেন্দ্রে শিব সেনার একটি পোস্টার। ওরলি থেকে জিতে বিধায়ক হওয়া আদিত্য ঠাকরেকে সেই পোস্টারে ভাবী মুখ্যমন্ত্রী হিসাবে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো হয়েছে। তাতেই চিন্তা বেড়েছে গেরুয়া শিবিরের। শুক্রবার শিব সেনার মুখপত্র ‘সামনা’তেও দেবেন্দ্র ফড়ণবিসকে নাম না করে খোঁচা দিয়ে দাম্ভিক বলা হয়েছে। এবং শরদ পওয়ারকে বেশি শক্তিশালী হিসাবে প্রশংসা করা হয়েছে। যদিও পুনরায় মুখ্যমন্ত্রী হওয়ার বিষয়ে চূড়ান্ত আশাবাদী ফড়ণবিস। কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফল ঘোষণার পর তাঁকে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে আগাম অভিনন্দন জানিয়েছেন। এই পরিস্থিতিতে বিজেপি আদৌ নিজেদের অবস্থানে অনড় থাকবে না শিব সেনার চাপে নতিস্বীকার করে আদিত্য ঠাকরেকে মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেবে এখন সেটাই দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে